×

জাতীয়

মশার বিস্তার রোধে বছরব্যাপী কার্যক্রম চালানোর সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ০৫:৫২ পিএম

ডেঙ্গু, চিকুনগুনিয়ার মতো রোগ মোকাবেলা, এডিস মশার বিস্তার রোধে সারাবছর জুড়ে পরিকল্পনা করে সেই মত কার্যক্রম চালানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আর এসব রোগে আক্রান্ত রোগীদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করারও সুপারিশ করা হয় বৈঠকে। স্থানীয় সরকার বিভাগ এবং সিটি কর্পোরেশনসমূহের সাথে সমন্বয় করে এ ব্যাপারে তৎপরতা বৃদ্ধিতে দিকনির্দেশনা দিয়েছে জাতীয় সংসদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (২০ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আ.ফ.ম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, মনসুর রহমান, আব্দুল আজিজ ও সৈয়দা জাকিয়া নূর অংশ নেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, বেশ কয়েকমাস যাবৎ মশাবাহিত রোগে আক্রান্ত হন শত শত রোগগী। সিটি কর্পোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পূর্ব প্রস্তুতি অপ্রত্যুল হওয়ায় বহু মানুষ মারা যায়। যাতে এক ধরনের ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। ভবিষ্যতে যাতে আবারো এ ধরনের পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য বছর জুড়ে পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়নের সুপারিশ করেছে কমিটি।

এছাড়া বৈঠকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন মালামাল ক্রয়ের অনিয়ম বিষয়ে আলোচনা হয়। বিষয়টি তদন্তের স্বার্থে স্থায়ী কমিটির সদস্য মুহিবুর রহমান মানিককে আহ্বায়ক এবং আ.ফ.ম রুহুল হক, মোঃ আব্দুল আজিজ ও জাকিয়া নূর-কে সদস্য করে সাব-কমিটি গঠন করা হয়। দুই মাসের মধ্যে এ সংক্রান্ত অনিয়ম ও দুর্নীতি তদন্তপূর্বক রিপোর্ট প্রদানের সিদ্ধান্ত হয় বৈঠকে।

এছাড়া জাতীয় হৃদরোগ হাসপাতালের সার্বিক ব্যবস্থাপনা নিয়েও বৈঠকে আলোচনা হয় এবং হাসপাতালটির সেবা ব্যবস্থা উন্নয়নে গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করে স্থায়ী কমিটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App