×

জাতীয়

৫০ হাজার দখলদারের কবলে নদ-নদী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ০৫:৫৫ পিএম

৫০ হাজার দখলদারের কবলে নদ-নদী
বাংলাদেশের প্রায় সব নদ-নদী প্রভাবশালী ও ক্ষমতাবান দখলদারের দখলে। দখলদারিত্বে রয়েছে স্থানীয় প্রভাবশালী ব্যক্তি ও সংগঠন এবং বিভিন্ন সংস্থা ও কোম্পানী। ইতোমধ্যে ৪৯ হাজার ১৬২জনের তালিকা সংশ্লিষ্ট দফতরগুলোকে জানানো হয়েছে।

বুধবার (২০ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এসব তথ্য জানিয়েছে জাতীয় নদী রক্ষা কমিশন।

নদী দখলমুক্ত করার জন্য জাতীয় নদী রক্ষা কমিশন কাজ করছে। নদীগুলো দখলমুক্ত করতে গিয়ে যে সমস্ত মামলা, রয়েছে বা হচ্ছে সেগুলো দ্রুত নিষ্পত্তি করার জন্য স্পেশাল আইনজীবি নিয়োগ করা হয়েছে। দ্রুত এ সব মামলা মোকদ্দমা নিষ্পত্তির জন্য যথাযথ পদক্ষেপ নেয়ায় সুপারিশ করেছে নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, এভাবে নদী দখল হয়ে যাওয়া উদ্বেগজনক। বৈঠকে দখল হওয়া নদীগুলো উদ্ধারের জন্য হাইকোর্ট যে নির্দেশনা দিয়েছে সে অনুযায়ী (অগ্রাধিকার ভিত্তিতে) পরিকল্পনা গ্রহণ করার সুপারিশ করেছি আমরা। এর বাস্তবায়ন অগ্রগতি কমিটিকে অবহিত করা এবং দ্রুত যাতে নদী কমিশন কতৃক এসব দখলী নদী মুক্ত করা যায় সেজন্য সুপারিশ করা হয়েছে।

বৈঠকে অংশগ্রহণ করেন, কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, রণজিৎ কুমার রায়, এম আব্দুল লতিফ, ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং মো. আছলাম হোসেন সওদাগর।

/এসএইচ

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App