×

জাতীয়

দেশে নদীর সংখ্যা কত?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ০৮:০৯ পিএম

দেশে নদীর সংখ্যা কত?

বাংলাদেশের ভূখণ্ডে নদীর সংখ্যা কত, তা কেউ জানে না। নদীর সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদপ্তর, দপ্তর এমনকি নদী গবেষণা ইনস্টিটিউট কারো কাছেই এ পরিসংখ্যান নেই। বিভিন্ন সূত্রে নদীর যে সংখ্যা জানা যায়, সেই সংখ্যায় বিস্ময়কর পার্থক্য রয়েছে।

বুধবার (২০ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে যে তথ্য জানিয়েছে তাতে নদ-নদী দখলদারিত্বের সংখ্যা ৪৯ হাজার ১৬২জন উল্লেখ করা হয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে এতো বিশাল সংখ্যা নদী যদি দখলে থাকে তাহলে মোট নদীর সখ্যা কত? নিশ্চয় নৌ পরিবহন মন্ত্রণালয়ের কাছে সঠিক হিসাব আছে কিন্তু তা প্রকাশ করা হচ্ছে না কেন।

শিশু একাডেমি প্রকাশিত শিশু বিশ্বকোষে বাংলাদেশে নদীর সংখ্যা বলা হয়েছে ৭০০-এর অধিক। অশোক বিশ্বাস নদীকোষ শীর্ষক গ্রন্থেও সাত শতাধিক নদীর সংখ্যা উল্লেখ আছে। মোকারম হোসেন বাংলাদেশের নদী গ্রন্থে উল্লেখ করেছেন বাংলাদেশে নদ-নদীর সংখ্যা হাজারটি। মাহবুব সিদ্দিকী আমাদের নদ-নদী গ্রন্থে লিখেছেন নদ-নদীর সংখ্যা সহস্রাধিক। সৈয়দ শামসুল হক তাঁর ‘আমার পরিচয়’ কবিতায় লিখেছেন ‘তেরশত নদী শুধায় আমাকে কোথা থেকে তুমি এলে?’ নদী বিশেষজ্ঞ প্রকৌশলী ম ইনামুল হক বাংলাদেশের নদনদী শীর্ষক গ্রন্থে সহস্রাধিক নদীর সংক্ষিপ্ত পরিচয় লিপিবদ্ধ করেছেন।

নদী গবেষকরা মনে করেন, একাদশ শতাব্দীতে বাংলাদেশের ভূখণ্ডে নদীর সংখ্যা ছিল প্রায় দেড় হাজার। তখন নদীগুলো ছিল প্রশস্ত গভীর ও পানিতে টইটুম্বর। পানি উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন নামক সংগঠনের দেওয়া তথ্যমতে দেশে এমন নদীর সংখ্যা ২৩০টি। কিন্তু সরকারি হিসাবে (শুধু গ্রীষ্মকালে পানি থাকে) এমন নদীর সংখ্যা ৩২০টি।

দেশে এমন অনেক নদী আছে, যেগুলোকে সরকারি নদীর তালিকায় আনা হয়নি। তবে জমির পুরোনো দলিলে নদীর উল্লেখ আছে, এ রকম শত শত নদী চোখের সামনে দখল হচ্ছে। প্রায় সব জেলায় এসব দখলকারী শুধু নদ-নদী নয়, খাল-বিলের জায়গাও দখল করেছে। সেখানে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে স্থায়ী, অস্থায়ী নানা স্থাপনা। একেবারে ওয়ার্ড পর্যায় থেকে বড় শহর সব জায়গায় খাল-নদীতে পড়েছে দখলদারদের থাবা। নদী রক্ষা কমিশনের নির্দেশে স্থানীয় প্রশাসন অবৈধ দখলদারদের তালিকা তৈরি করেছে তবে এ তালিকা পরিপূর্ণ নয় বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। নদী রক্ষা কমিশন বলছে, এ তালিকা আরো যাচাই-বাছাই করে দেখা হবে কোনো দখলদারের নাম বাদ পড়েছে কি না। অবৈধ দখল উচ্ছেদে এক বছরের ‘ক্রাশ প্রোগ্রাম’ নেওয়া হবে। যদিও এ জন্য তাদের কাছে পর্যাপ্ত অর্থ বরাদ্দ নেই।

দুঃখের বিষয় হচ্ছে, এই নদীগুলোর মধ্যে বর্তমানে ১৭টি নদী তার চরিত্র সম্পূর্ণ হারিয়ে মৃত্যুর দ্বারপ্রান্তে। ধারণা করা হচ্ছে আগামী কয়েক বছরের মধ্যে আরো ২৫টি নদী দেশের মানচিত্র থেকে হারিয়ে যাবে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ষাটের দশকে সাড়ে সাতশ’ নদী ছিল বাংলাদেশে। বর্তমানে এ সংখ্যা কমে মাত্র ২৩০টিতে দাঁড়িয়েছে। ৫০ বছরে ধ্বংস হয়ে গেছে ৫২০টি নদী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App