×

রাজধানী

কেন পরিবহন শ্রমিকদের কাছে জিম্মি সাধারণ মানুষ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ০১:৫৭ পিএম

কেন পরিবহন শ্রমিকদের কাছে জিম্মি সাধারণ মানুষ?

আরিফুল ইসলাম। সকাল হলেই প্রতিদিন পা বারাতে হয় রাস্তায়। কারণ, পরিবারের রুটিরুজির জন্য অফিসে তো যেতেই হবে। তেমনি বুধবারও (২০ নভেম্বর) অফিসে যাওয়ার জন্য দাড়িয়ে আছেন বাসের অপেক্ষায়। কিন্তু সময় তো বয়েই যাচ্ছে, পার হয়ে যাচ্ছে অফিসের সময়; নেই কোনো বাসের দেখা।

এ প্রতিবেদককে আরিফুল বলেন, ‘আজ অফিসে মনে হয় যেতেই পারবো না। পায়ে হেটে মিরপুর থেকে মতিঝিল পৌঁছানো সম্ভব নয়। সবাই সাধারণ মানুষকে নিজের মত করে ব্যবহার করে। দেশে নানা সমস্যা সরকার দূর করেছে কিন্তু বরাবরের মত কেন পরিবহন শ্রমিকদের কাছে জিম্মি সাধারণ মানুষ?’

জাকিয়া খানম নামের আরো একজন বলেন, ‘আমি খুবই অসুস্ত। শাহবাগ যাব। পিজি হাসপাতালে অনেকগুলো পরীক্ষা করাতে হবে। কিন্তু গাড়িই পাচ্ছিনা। সিএনজিতে যাওয়ার মত আমার কাছে টাকা নাই।’

শহিদুল ইসলাম নামের এক অফিসগামী বলেন, ওবায়দুল কাদের বলে ছিলেন তারা ৪০০ থেকে ৫০০ বাস নামাবে। তাহলে নাকি যাত্রীদের আর ভোগান্তি পোহাতে হবে না। কিন্তু সেই বাস কোথায়? সবাই শুধু মিষ্টি মিষ্টি কথা বলে। সাধারণ মানুষের কান্না নিজেদের কাছেই থেকে যায়।

তিনি আরো বলেন, প্রতি বছরই সড়ক পরিবহনের একটা অরাজকতা সৃষ্টি হয়। এদের দমন করা বা নিয়ন্ত্রনে রাখা কি খুবই কঠিন?

উল্লেখ্য, নতুন সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে সাড়া দেশে অঘোষিত ধর্মঘট চলছে পরিবহন শ্রমিকদের। ফলে ভোগান্তি পোহাচ্ছে সাধারণ মানুষ। চালকদের দায়িত্বহীনতার জন্য প্রতি বছরই রাজধানীসহ সারা দেশে ঝরে যাচ্ছে কারো না কারো আপন জন।

এর আগে ২০১৮ সালে সড়কে নৈরাজ্য ঠেকাতে মাঠে নেমেছিল স্কুল ও কলেজের কোমলমতি শিক্ষার্থীরা। তারা দেখিয়েছেও তাদের সফলতা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App