×

আন্তর্জাতিক

ইরানে মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে নিহত ১০৬

Icon

nakib

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ১১:৩৯ এএম

ইরানে মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে নিহত ১০৬

ইরানে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত ১৫ নভেম্বর থেকে শুরু হওয়া বিক্ষোভে এ পর্যন্ত ১০৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি। এত সংখ্যক মানুষের প্রাণহানির জন্য যুক্তরাজ্য ভিত্তিক সংস্থাটি নিরাপত্তা বাহিনীর “অতিরিক্ত ও প্রাণঘাতি” অস্ত্র ব্যবহারকে দায়ী করেছে।

দেশটির ২১টি শহর থেকে নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে অ্যামনেস্টি। তবে কিছু কিছু সূত্রে নিহেতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে বলে তথ্য পাওয়া গেছে। এ বিষয়ে দেশটির পক্ষ থেকে এখনো নির্দিষ্ট করে হতাহতের কোন তথ্য প্রকাশ না করলেও ১০০০ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বলে জানানো হয়েছিল।

জ্বালানির মূল্য ৫০% বৃদ্ধি করে করার পর সে অতিরিক্ত অর্থ দরিদ্র পরিবারের কল্যাণে ব্যয় করা হবে বলে জানিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানী। তবে মূল্যবৃদ্ধির পর দেশব্যাপি ক্ষোভের সৃষ্টি হয় এবং এটা সাধারণ মানুষের উপর আতিরিক্ত চাপ বলে বিক্ষোভকারীরা জানায়। ইতোমধ্যে কয়েকদফা আন্তর্জাতিক অবরোধের মুখে খুব সূচনীয় অবস্থায় রয়েছে দেশটির অর্থনীতি। শনিবার থেকেই মোবাইর ফোন ও ইন্টারনেটের উপর নিয়ন্ত্রণ আরোপ করা হয় দেশটিতে।

এর আগে দেশটির ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি এ আন্দোলনকে নিরাপত্তা ইস্যু এবং জনগনের দ্বারা এ আন্দোলন হচ্ছে না বলে মন্তব্য করেন। এ বিশৃঙ্খলার জন্য বিদেশি শক্তিকে দায়ি করেছিলেন তিনি। এর পরেই দেশটির শক্তিশালি রেভ্যুলুশনারি গার্ড বাহিনী আন্দোলন চলতে থাকলে ’চূড়ান্ত’ পদক্ষেপ নেয়া হবে বলে সতর্ক করেছিল।

উল্লেখ্য, এর আগে এ আন্দোলনে সমর্থন জানিয়েছিল যুক্তরাষ্ট্র সরকার।

নকি/

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App