বিএনপি নেতৃত্ব শূন্য হয়ে যায়নি: মির্জা আব্বাস

আগের সংবাদ

মগবাজার ও উত্তরায় ডিএনসিসি’র উচ্ছেদ অভিযান

পরের সংবাদ

দেশের ১০ ভাগ মানুষ শ্বাসতন্ত্রের রোগে আক্রান্ত

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ২০, ২০১৯ , ৬:২৫ অপরাহ্ণ

বিশ্বে শ্বাসতন্ত্রের রোগে আক্রান্ত মোট জনসংখ্যার ৮ ভাগ। বাংলাদেশে এ সংখ্যা প্রায় ১০ ভাগ মানুষ শ্বাসতন্ত্রের জটিল রোগে ভোগেন। যার মাঝে ধূমপায়ীদের মধ্যে ১২ ভাগ আর অধূমপায়ীদের মধ্যে এই সংখ্যা ৩ ভাগ। ধুমপান পরিহার ও দুষণমুক্ত পরিবেশ গড়ে তোলার মাধ্যমে সিওপিডি রোগ প্রতিরোধ করা সম্ভব।

বুধবার (২০ নভেম্বর) বিশ্ব সিওপিডি দিবস উপলক্ষে জনসচেতনতামূলক এক র‌্যালিতে বক্তারা এসব কথা বলেন। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বটতলা থেকে সকালে এই র‌্যালি বের হয়।

বিশ্ববিদ্যালয়ের বক্ষব্যাধি বিভাগের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, বক্ষব্যাধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম মোশরারফ হোসেন প্রমুখ। বক্তারা বলেন, সিওপিডি ধূমপায়ীদের বেশি হতে দেখা যায়। এটা ফুসফুসের একটা অসুখ যাতে নিঃশ্বাস নিতে অসুবিধা হয়। সময়ের সঙ্গে সঙ্গে এটা ধীরে ধীরে বাড়তে থাকে। এছাড়া বাতাসের দূষণ, ধুলো, ধোয়া, ইত্যাদি যা আমাদের ফুসফুসে প্রদাহের সৃষ্টি করে তাদের জন্যেও এই রোগটি দেখা দিতে পারে।

এক পরিসংখ্যানে দেখা গেছে, ঢাকা মহানগরীতে ৩৫ বছরের উর্ধ্বের জনসংখ্যার ১১ দশমিক ৪ ভাগ শ্বাসতন্ত্রের জটিল রোগ সিওপিডিতে আক্রান্ত। তাদের মধ্যে ১২ ভাগ পুরুষ এবং ১১ ভাগ নারী।

/এসএইচ