×

অর্থনীতি

লবণ গুজবে সারাদেশে বিভ্রান্তি, সক্রিয় প্রশাসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৯, ০৯:০৫ পিএম

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল থেকেই বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে লবণ সংকটের গুজব। এ গুজবে কান দিয়ে সারাদেশে লবণের চাহিদা হঠাৎ করে বেড়ে যায়। তার বিপরীতে সরকার, উৎপাদক ও প্রশাসন প্রচারণা-জরিমানা করেছে। কোথাও কোথাও জন প্রতিনিধি ও বাজার কমিটিও এ গুজবের বিরুদ্ধে প্রচারণার দায়িত্ব পালন করেছে। বেশ কিছু যায়গা লবণ শূন্য হওয়ার খবর পাওয়া গেছে। তার সাথে এই সুযোগে নিজেদের পকেট বেশ ভারি করে ফেলেছেন দোকানদারেরা।

রামগড় (খাগড়াছড়ি):  বেশি দামে লবণ বিক্রি করায় তিন ব্যবসায়ীকে ১৮ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ সরওয়ার উদ্দিনের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

কুড়িগ্রাম: গুজবের কারণে জেলার সর্বত্রই দুপুর থেকে লবণ কেনার হিড়িক পড়ে। অনেক ক্রেতা আতংকে ১ কেজি লবণের জায়গায় ২-১০ কেজি পর্যন্ত কিনে নিচ্ছে৷ উপজেলায়  প্রশাসনের পক্ষ থেকে গুজব ছড়ানো হচ্ছে বলে মাইকিং করে সচেতন করা হলেও আতংক কাটেনি। অপরদিকে, প্রশাসনিক পদক্ষেপ নেয়ার আগেই পকেট ভারী করে ফেলেছে বিক্রেতা ও ব্যাবসায়ীরা।

শ্রীনগর (মুন্সীগঞ্জ): অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি করার দায়ে দোকানদারকে জরিমানা করা হয়েছে। গুজবের সুযোগে দোকানদারেরা প্রতি কেজি লবণ ৮০-১০০ টাকা দরে বিক্রি করে। পরে খবর পেয়ে উপজেলা প্রশাসন অভিযান চালায়। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এক দোকান মালিককে অতিরিক্ত দামে লবণ বিক্রির দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

রৌমারী (কুড়িগ্রাম): গুজবের কারণে বিকাল ৩টা থেকে হটাৎ ৩০ থেকে ১০০ টাকা দরে লবণ বিক্রি হয়েছে উপজেলাসহ বিভিন্ন স্থানের বাজার গুলোতে। পরে বিকালে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করেন। অভিযানে ব্যবসায়ীদের সর্তক করার পাশাপাশি জনগণকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানানো হয়।

সাদুল্যাপুর (গাইবান্ধা): প্যাকেট লবণ প্রতিকেজি ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা দরে বিক্রি হয়েছে। আর সন্ধ্যার পর প্রতি কেজি লবণ ১শ টাকায়ও বিক্রির খবর পাওয়া গেছে।

লোহাগড়া (নড়াইল): লবণের অতিরিক্ত দাম নেয়ায় ভ্রাম্যমান ৫ জন ব্যবসায়ীকে জরিমানা করেছে। গুজব প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করতে বাজারে বাজারে মাইকিং করা হচ্ছে। প্রত্যেক ক্রেতাকে এক কেজির বেশি পরিমান এবং বাজার মূল্যের বেশি দরে লবণ বিক্রি করতে নিষেধ করা হচ্ছে।

বরিশাল: প্রতি কেজি ৩৫ টাকার লবণ ৬০-৭০ টাকায় বিক্রি হয়েছে। গুজব রোধে বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) ফেসবুক পেজে সতর্কতা জারি করেছে। পুলিশের পক্ষ থেকে গ্রামে গ্রামে লবণ নিয়ে গুজব রোধে মাইকিং করা হয়েছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের ফেসবুক পেজ এ বলা হয়েছে, ‘সম্মানিত নগরবাসী লবণ সংক্রান্ত গুজবে কান দিবেন না। গুজব সম্পর্কে তথ্য জানলে বরিশাল নগর পুলিশকে জানান।’ অপরদিকে লবণ নিয়ে গুজব রোধে সন্ধ্যায় সংবাদ সম্মেলন করেছে বরিশাল জেলা প্রশাসন। সংবাদ সম্মেলনে গুজব রোধে সকলকে সতর্ক হওয়ার আহবান জানানো হয়েছে।

সিরাজগঞ্জ: কামারখন্দ উপজেলায় অতিরিক্ত দামে ক্রেতার কাছে লবণ বিক্রি এক ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

ঝিনাইগাতী (শেরপুর): দুপুর থেকে লোকজন প্রয়োজনের তুলনায় অতিরিক্ত লবণ কিনতে থাকে। ফলে স্থানীয় ব্যবসায়ীরা অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি করতে শুরু করে। বিকেলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লবণ সংকট গুজব তদারকিতে মাঠে নামে। লবণের মূল্য তালিকা টানানো না থাকায় অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি ও মোবাইল কোর্টকে সহযোগীতা না করায় ২ব্যবসায়ীকে জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

সরিষাবাড়ী (জামালপুর): উপজেলার আরামনগর বাজার, শিমলা বাজার, বাউসি, ভাটারা. বয়ড়া বাজার, তারাকান্দি, জগন্নাথগঞ্জ পুরাতন ঘাট সহ বিভিন্ন হাট-বাজারের দোকান গুলোতে লবণের জন্য ভীড় জমাচ্ছে সাধারন মানুষ । এসময় ৫ থেকে ২০ কেজি লবণ কিনতে দেখা যায়। তখনই পোগলদিঘা ইউপি চেয়ারম্যান নিজে বিভিন্ন মসজিদে মাইকিং করে এলাকাবাসীকে সচেতনের চেষ্টা করছেন।

দাউদকান্দি (কুমিল্লা): স্থানীয় বিভিন্ন বাজারে ৫০ থেকে ১০০ টাকা কেজি দরে লবণ বিক্রি হয়েছে। খবর পেয়ে মঙ্গলবার (১৯ নভেম্বর) সন্ধ্যার পর উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলাম খান দাউদকান্দি সদর বাজারে এবং উপজেলা সহকারী কমিশনার(ভূমি) সেলিম শেখ গৌরীপুর বাজারে ভোক্তা অধিকার সংরক্ষন আইনে অভিযান চালায়। অভিযানে লবণের অতিরিক্ত দাম রাখায় বেশ কিছু জরিমানাও করা হয়।
কয়রা (খুলনা): স্থানীয় কোন কোন দোকানে ৬০ থেকে ৮০ টাকা দরে লবণ বিক্রি হচ্ছে। উপজেলা সদরের দুই নম্বর কয়রা আসাদুলের মুদি দোকানে গিয়ে দেখা যায় ওই দোকানে লবণ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা দরে। উপজেলার  সবচেয়ে বড় আমাদি হাটে সকাল থেকে বিকেল পর্যন্ত কেজি প্রতি ৩০ টাকা দরে বিক্রি হয়েছে বিকেলের পর থেকে তা ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হয়। খবর পেয়ে উপজেলা ভ্রাম্যমান আদালতের বিজ্ঞ বিচারক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী কয়রা বাজার সহ আশপাশের কয়েকটি বাজারে অভিযান চালিয়েছেন। এসময় তিনি সাধারণ জনতা এবং ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন লবণের কোন প্রকার দাম বৃদ্ধি হয়নি অসৎ প্রকৃতির মানুষেরা গুজব রটিয়ে জনসাধারণকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। তিনি আরো বলেন আপনারা গুজবে কান দিবেন না। দেশে লবণের কোন প্রকার সঙ্কট নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App