×

জাতীয়

বিমানে আসছে পেঁয়াজ, কমছে দাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৯, ১২:৩৭ পিএম

বিমানে আসছে পেঁয়াজ, কমছে দাম

কার্গো বিমানে মিসরের পেঁয়াজ আসছে আজ মঙ্গলবার (১৯ নভেম্বর)। এরই মধ্যে পেঁয়াজের দামও কমতে শুরু করেছে। গতকাল সোমবার (১৯ নভেম্বর) রাজধানীর খুচরা বাজারে কেজিপ্রতি পেঁয়াজের দাম কমেছে ২০-৪০ টাকা। আর পাইকারি বাজারে কমেছে ৫০-৭০ টাকা। তবে পাইকারি বাজারের এসব পেঁয়াজ খুচরা বাজারে আসতে দুয়েক দিন সময় লাগবে। সে হিসেবে আজ-কালের মধ্যে খুচরা বাজারে পেঁয়াজের দাম বেশ খানিকটা কমার সম্ভাবনা রয়েছে।

আজ মিসর থেকে কার্গো বিমানযোগে আমদানিকৃত পেঁয়াজের প্রথম চালান ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। পর্যায়ক্রমে অন্য আমদানিকারকদের আমদানিকৃত পেঁয়াজ কার্গো উড়োজাহাজযোগে ঢাকায় পৌঁছাবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ ছাড়া মিশর, তুরস্কের পেঁয়াজও আজ আসছে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব।

পেঁয়াজের দাম কমার কারণ সম্পর্কে ব্যবসায়ীরা বলছেন, এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে নতুন পেঁয়াজ, যা কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকায়। অন্যদিকে কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানির ঘোষণায় মজুদদাররা ঝাঁকুনি খেয়েছেন। মজুদ করা পেঁয়াজ যে যার মতো করে বিক্রি করে দেয়ার চেষ্টা করছেন। তা ছাড়া এ পর্যন্ত আড়াই হাজার ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে। ফলে বাজারে এর প্রভাব পড়তে শুরু করেছে।

গত শুক্র-শনিবারও ঢাকার বাজারগুলোতে ২৫০ টাকার আশপাশে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়। তবে গত রবিবার (১৭ নভেম্বর) সেই দাম কিছুটা কমে ২৩০ টাকার আশপাশে চলে আসে। গতকাল সোমবার (১৮ নভেম্বর) কারওয়ান বাজারের খুচরা বাজারে ২০ টাকা কমে, প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০-২২০ টাকায়; পাইকারি বাজারে দর এখন ১৭০-১৯০ টাকা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সোমবার শ্যামবাজারে পাইকারি দরে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে মানভেদে ১৫০-১৬০ টাকা। যা কয়েকদিন আগেও ছিল ২১০-২৩০ টাকা। আর নতুন পেঁয়াজ (ঈশ্বরদীর) বিক্রি হয়েছে ১১০-১২০ টাকায়। শ্যামবাজারের পেঁয়াজ ব্যবসায়ীদের নেতা মেসার্স আলী ট্রেডার্সের পরিচালক মো. শামসুর রহমান বলেন, ‘বাজারে নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। বাজারে ঈশ্বরদীর নতুন পেঁয়াজ দেখা যাচ্ছে। তা ছাড়া সরকারি উদ্যোগে পেঁয়াজ আমদানির ঘোষণাও বাজারে প্রভাব ফেলেছে। এসব পেঁয়াজের চালান দেশে এলে দাম আরো কমে যাবে।

কারওয়ানবাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী মো. শাহীন বলেন, এই বাজারে আজ (সোমবার) মিসর ও চায়না থেকে আমদানি করা পেঁয়াজ ১৭০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ১৯০ টাকা, দেশি পেঁয়াজ ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। তবে আজ সারাদিন বসে থেকেও কোনো পেঁয়াজ বিক্রি করতে পারিনি আমি। বাজারে ক্রেতা নেই বললেই চলে। নতুন পেঁয়াজ বাজারে এসেছে উল্লেখ করে শাহীন বলেন, বাজারে পাতাসহ নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। যা ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কারওয়ানবাজারের আরেক পাইকারি বিক্রেতা আলাউদ্দিন বলেন, আগাম মৌসুমের মুড়িকাটা পেঁয়াজ মানিকগঞ্জের হাটে উঠতে শুরু করেছে। ফলে পুরনো পেঁয়াজের দামও কিছুটা কমেছে। শিগগিরই এর সুফল খুচরা দোকানেও পড়বে।

এদিকে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও এখনো পুরোপুরি প্রভাব পড়েনি এলাকাভিত্তিক বাজারগুলোতে। রাজধানীর মতিঝিল এজিবি কলোনি বাজার, খিলগাঁও, বাসাবো, সেগুনবাগিচা এলাকার বাজারগুলোতে ২০০-২২০ টাকা দরে দেশি পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০-১৯০ টাকায়। নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ টাকার ওপরে।

দাম কমে যাওয়ার আশ্বাসে বাণিজ্য সচিব : এ পর্যন্ত আড়াই হাজার ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে জানিয়ে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন বলেছেন, এস আলম গ্রুপের কার্গো বিমানের প্রথম চালান মঙ্গলবার বাংলাদেশে পৌঁছাবে। সরকারের নানা উদ্যোগের ফলে পেঁয়াজের বাজার অতিদ্রুত স্বাভাবিক হয়ে আসবে। গতকাল সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সচিব বলেন, আপদকালীন সমস্যা নিরসনের জন্য তড়িৎগতিতে কার্গো বিমানযোগে মিসর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলায়ও নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। টিসিবির কার্যক্রম ঢাকাসহ সারাদেশে জোরদার করার পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন তাদের তদারকি অব্যাহত রেখেছে। সরকারের পক্ষ থেকে জনগণকে আশ^স্ত করতে চাই যে, এই সমস্ত উদ্যোগ গ্রহণের ফলে অতিদ্রুত পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে।

তিনি বলেন, এলসির মাধ্যমে সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানিতে বেশিরভাগ ক্ষেত্রে দেড় মাসের মতো সময় লেগে যাচ্ছে। বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজের চালান বাংলাদেশের উদ্দেশে সমুদ্রপথে রয়েছে। সম্প্রতি মিয়ানমার পেঁয়াজের রপ্তানি মূল্য চার গুণ বৃদ্ধি করেছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দুএক দিন ধরে বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। এ পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিমানে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার এম ফখরুল আলম বলেছেন, অগ্রাধিকার দিয়ে পেঁয়াজ খালাস করা হচ্ছে। চালান আসামাত্র দ্রুত খালাস হচ্ছে। তবে খালাসের পর কারা মজুদ করছে বা বেশি দামে বিক্রি করছে তা দেখবে বাণিজ্য মন্ত্রণালয়ের একাধিক সংস্থা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App