×

জাতীয়

ফের অশান্ত পাহাড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৯, ০২:৪৬ পিএম

ফের অশান্ত পাহাড়

ফের অশান্ত হয়ে উঠেছে পার্বত্য চট্টগ্রাম। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত কয়েক দিনে রাঙ্গামাটির বিভিন্ন উপজেলায় আঞ্চলিক সংগঠনের মাঝে অস্থিরতা বিরাজ করছে। বাঘাইছড়ি, বরকল, নানিয়ারচর, রাজস্থলীর বেশ কিছু উপজেলায় গোলাগুলির ঘটনা ঘটলে সোমবার (১৮ নভেম্বর) রাজস্থলী উপজেলায় ৩ জন নিহত হয়েছে। বিকাল সাড়ে ৪ টা থেকে প্রায় দেড় ঘন্টা গোলা গোলাগুলি হয় রাজস্থলীর বালুমুড়া এলাকায়।

সোমবার (১৮ নভেম্বর) রাজস্থলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে নিহতদের লাশ উদ্ধার করলেও তাদের নাম পরিচয় কিছ্ইু জানা যায়নি। ইতিমধ্যে রাজস্থলী উপজেলায় আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতা বৃদ্ধি পেয়েছে। ঘটনায় জড়িতদের ধরতে আইন-শৃঙ্খলা বাহিনী এলাকায় অভিযান শুরু করেছে বলে জানিয়েছেন রাজস্থলী থানার অফিসার ইনচার্জ মফজল আহমেদ।

নিহত ৩ জনের মরদেহ মঙ্গলবার রাজস্থলী থেকে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এ সময় রাজস্থলী থানার এস আই মোঃ শাহ আলম জানান, পুলিশ লাশ উদ্ধার করে সোমবার রাতেই রাজস্থলী থানায় নিয়ে আসে। তিনি জানান, নিহতদের পরিচয় এখনো সনাক্ত করা যায়নি এবং নিহতরা কোন গ্রুপের তা আমরা এখনো নিশ্চিত হতে পারিনি। ঘটনার তদন্ত স্বাপেক্ষে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে বলে জানান তিনি।

সম্প্রতি রাঙ্গামাটির বরকল উপজেলার সুভলং বাজারে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে জেএসএস (সন্তু লারমা) এবং জেএসএস (সংস্কার) গ্রুপের মধ্যে বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে এবং হ্যান্ড গ্রেনেড নিক্ষেপ করা হয়। এ ঘটনায় কেউ হতাহত না হলেও এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।

অন্যদিকে বাঘাইছড়ি উপজেলায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ইউপিডিএফ (মূল), জেএসএস (সংস্কার), জেএসএস (সন্তু লারমা) এবং ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর মাঝে দফায় দফায় বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে। বাঘাইছড়ি বাবু পাড়া, খেদারমারা সহ বিভিন্ন এলাকায় বন্দুক যুদ্ধের লিপ্ত হয় আঞ্চলিক সংগঠনগুলো।

উল্লেখ্য, সোমবার (১৮নভেম্বর) সন্ধ্যায় রাঙ্গামাটির রাজস্থলী উপজেলার গাইন্দা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের দুর্গম বালুমুড়া মারমা পাড়া এলাকায় আঞ্চলিক সংগঠন এর মধ্যে গোলাগুলির ঘটনায় ৩জন নিহত হয়। এ বিষয়ে আঞ্চলিক সংগঠনগুলোর বক্তব্য পাওয়া না গেলেও তারা সন্তু লারমা সমর্থিত আঞ্চলিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সদস্য বলে জানা গেছে।

এদিকে এই ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে। ঘটনায় জড়িতদের ধরতে আইন-শৃঙ্খলা বাহিনী বিভিন্ন এলাকায় তল্লাশী অভিযান জোরদার করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App