×

শিক্ষা

ফরম পূরণের বাড়তি ফি ফেরতের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৯, ০৭:৩৯ পিএম

ফেনীর সোনাগাজী উপজেলার কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে বাড়তি ফি আদায়ের অভিযোগ উঠেছে। সম্প্রতি ফেনী জেলা প্রশাসকের নির্দেশে আদায়কৃত অতিরিক্ত ফি ফেরত দিয়েছে সোনাগাজী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় সহ কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়।

উপজেলার চর সাহাভীকারি উচ্চ বিদ্যালয়ে ফরম পূরণ বাবদ সাড়ে ৪ হাজার টাকা হারে নেয়ার অভিযোগ করেছেন নাজির আহম্মেদ বেলাল নামের একজন অভিভাবক । তিনি বলেন, প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতির নির্দেশে রসিদ ছাড়াই বাড়তি টাকা আদায় করা হচ্ছে। এ ব্যাপারে তিনি উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগ করেছেন।

ওই বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ডা. আবদুল হক বলেন, সরকার নির্ধারিত ফি এর সাথে বিশেষ ক্লাশের ফি নেয়া হয়েছে। অপরদিকে সোনাগাজী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে ফরম পূরণ বাবদ ৫ হাজার ৯০ টাকা আদায়ের অভিযোগ উঠে। এক শিক্ষার্থীর অভিযোগের প্রেক্ষিতে আদায় করা বাড়তি টাকা ফেরত দেয়ার নির্দেশ দেন জেলা প্রশাসক ওয়াহিদুজজামান।

সোনাগাজী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নূল আবেদীন বলেন, জেলা প্রশাসকের নির্দেশ পাওয়ার পর শিক্ষার্থীর কাছ থেকে নির্দিষ্ট ফি ছাড়া বাড়তি কোনো টাকা আদায় করা হয়নি। এছাড়া উপজেলার আল হেলাল একাডেমি, সোনাপুর এমএস হক উচ্চ বিদ্যালয়, বখতারমুন্সি মোয়াজ্জেম হোসেন উচ্চ বিদ্যালয়ে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন বলেন, এবার বিজ্ঞান বিভাগে ১ হাজার ৫৬৫ টাকা এবং ব্যাবসা ও মানবিক বিভাগের জন্য ১ হাজার ৪৪৫ টাকা ফি নির্ধারন করা হয়েছে। বাড়তি টাকা আদায় করার সুযোগ নেই।

উপজেলা নির্বাহী অফিসার অজিত দেব বলেন, যারা বিশেষ ক্লাস, উন্নয়ন ফি সহ বিভিন্ন অজুহাত দেখিয়ে টাকা আদায় করেছেন তারা ফেরত দিয়েছেন। আর কোন অভিযোগ পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, আগামী ২১ নভেম্বর পর্যন্ত ২০২০ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের তারিখ নির্ধারিত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App