×

আন্তর্জাতিক

হংকংয়ে রাতভর সংঘর্ষ, ক্যাম্পাসে পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৯, ১১:২৫ এএম

হংকংয়ে রাতভর সংঘর্ষ, ক্যাম্পাসে পুলিশ
হংকংয়ে রাতভর সংঘর্ষ, ক্যাম্পাসে পুলিশ

হংকং পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ে কয়েকদিন যাবৎ চলমান বিক্ষোভ গতরাতে (১৭ নভেম্বর) হঠাৎ ব্যাপক সংঘর্ষে পরিণত হয়। আন্দোলনরত ছাত্রদের ক্যাম্পাস থেকে সরিয়ে দিতে পুলিশ অভিযান চালালে এ ঘটনার সূত্রপাত ঘটে। তবে সকালে কিছু ছাত্র ক্যাম্পাস থেকে বেরিয়ে আসতে চাইলেও পুলিশের টিয়ারগ্যাসের মুখে বেরিয়ে আসতে ব্যর্থ হয় বলে জানায় বিবিসি।

এর আগে বিশ্ববিদ্যালয়ের আশপাশের অবস্থান নিয়ে রাস্তা আটকে দেয় শিক্ষার্থীরা । কর্তৃপক্ষ বিবৃতি দিয়ে ব্যাপক ভাংচুরের খবর জানানোর পর তাদেরকে সরিয়ে দিতে পুলিশ ক্যাম্পাসের দিকে যেতে চাইলে পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পেট্রোল বোমা ,ইটপাটকেল ও তীর নিক্ষেপ করে বলে জানায় পুলিশ। এ সময় পুলিশ কিছুটা পিছু হটতে বাধ্য হলেও পুলিশের উপর বিপজ্জনক হামলা চলতে থাকলে গুলি ছুড়া হবে বলে সতর্ক করা হয় । রাতভর থেমেথেমে হামলা, ভাংচুর ও অগ্নিযংযোগ চলতে থাকে ।

এ নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক ভিডিও বার্তায় শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে ক্যাম্পাস ত্যাগে সহযোগিতা করা হবে বলে আশ্বস্ত করে। তবে শিক্ষর্থীরা এ আহ্বানে সাড়া দেয়নি। বিক্ষোভকারীরা নিজেদেরকে চলমান ছাত্র দাবি করলেও প্রশাসন বলছে বহিরাগতরাও এতে অংশ নিয়েছে।

গত সপ্তাহে ক্যাম্পাসগুলো শান্ত থাকলেও ’চাইনিস ইউনিভার্সিটি অব হংকং’য়ে প্রথমে অস্থিরতা দেখে দিলে সেখানে পুলিশের সাথে সংঘর্ষের পর তা বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তপক্ষ।

উল্লেখ্য, একটি বিল পাসকে কেন্দ্র করে শুরু হওয়া এ আন্দোলন আস্তে আস্তে সরকার বিরোধী বিক্ষোভে পরিণত হয়।

নকি/

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App