×

জাতীয়

চাপ থাকলেও সড়ক পরিবহন আইন কার্যকর হবেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৯, ১২:৩৯ পিএম

চাপ থাকলেও সড়ক পরিবহন আইন কার্যকর হবেই

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রবিবার (১৭ নভেম্বর) থেকে সড়ক পরিবহন আইন কার্যকর শুরু হয়েছে। এ আইনটি কার্যকরে বিভিন্ন চাপ আছে। তবে যত চাপই থাকুক না কেন, এটি বাস্তবায়ন করা হবে। সোমবার (১৮ নভেম্বর) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সড়ক পরিবহন আইন পরিবর্তনের দাবিতে কুষ্টিয়া যশোরসহ কয়েকটি জেলার পরিবহন ধর্মঘট বিষয়ে ওবায়দুল কাদের বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত আছি। আমি তাদেরকে অনুরোধ করবো জনস্বার্থে ধর্মঘট যেন প্রত্যাহার করা হয়। যেহেতু এটি জাতীয় সংসদে জনগণের স্বার্থে পাস করা হয়েছে। আইনটি বাস্তবায়নে তাদেরও সহযোগিতা চাই।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, মোবাইল কোর্টের সহায়তা নেয়ার লক্ষ্যে মোবাইল কোর্ট আইন এর তফসিলে এ আইন সংযুক্ত করে গতকাল গেজেট প্রকাশ করা হয়েছে। বিধিমালা প্রণয়নের কাজ শেষ হতে চলেছে। এটি বাস্তবায়নের ট্রাফিক বিভাগের প্রয়োজনীয় প্রস্তুতি রয়েছে। অতি দ্রুত প্রয়োজনীয় সফটওয়্যার আপডেট এর কাজ সম্পন্ন হবে। আইন কঠোর করার উদ্দেশ্য শাস্তি দেয়া নয়,সকলের কল্যাণে সড়ককে নিরাপদ করা এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে আনা।

ওবায়দুল কাদের কাদের আরো বলেন, এই প্রথমবারের মতো সড়ক দুর্ঘটনার জন্য পরিবহন মালিকদের আইনের আওতায় আনা হয়েছে। অভিযুক্ত যিনিই হন তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুযোগ রাখা হয়েছে। দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা তার পরিবারকে আর্থিক সহায়তা প্রদানের বিধান যুক্ত করা হয়েছে। ট্রাফিক ও ওজন সীমা নিয়ন্ত্রণের পাশাপাশি পরিবেশ দূষণ বিষয়টিকে গুরুত্বের সহিত সংযুক্ত করা হয়েছে।

দূরপাল্লা যাত্রায় চালকদের গাড়ি চালনার সময়সীমা নির্ধারণসহ একাধিক চালক গাড়িতে রাখার ও কন্ডাক্টরদের রেজিস্ট্রেশন এর আওতায় আনার বিধান রাখা হয়েছে। আমি আহবান জানাবো দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কলেজ-বিশ্ববিদ্যালয় স্বেচ্ছাসেবী সংগঠনকে আইন সম্পর্কে জনগণকে সচেতন করতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App