×

জাতীয়

বড়লোকের মুক্তবাজারে জনগণ আজ বন্দি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৯, ০৬:২১ পিএম

বড়লোকের মুক্তবাজারে জনগণ আজ বন্দি

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখছেন সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। ছবি: ভোরের কাগজ

তথাকথিত মুক্তবাজারে দেশের মানুষ আজ মুনাফাখোর ধনিগোষ্ঠীর জালে বন্দি হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। তিনি বলেন, বিনা ভোটে নির্বাচিত সরকার সিন্ডিকেটওয়ালাদের বিশ্বস্ত পাহারাদারের ভূমিকা পালন করছে।

সোমবার (১৮ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উদ্যোগে পেঁয়াজের হিমালয় সমান মাত্রায় দাম বৃদ্ধি ও সরকারের ক্ষমার অযোগ্য উদাসীনতার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এমন মন্তব্য করেন।

মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন পার্টির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, অন্যতম সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সিপিবি ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন পার্টির কেন্দ্রীয় কমিটির অন্যতম সংগঠক আসলাম খান।

সভাপতির বক্তব্যে সেলিম বলেন, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের ব্যর্থতা আওয়ামী দুঃশাসনের গণবিরোধী চরিত্রের আরেকটি নিদর্শন। তিনি বলেন, সঙ্কট দ্রুত নিরসণের পরিবর্তে সরকার তামাশা করতে ছাড়েনি। ব্যর্থতার দায় স্বীকার করে সংশ্লিষ্ট মন্ত্রী পদত্যাগ করেনি। উপরন্তু প্রধানমন্ত্রী পেঁয়াজ না খাওয়ার পরামর্শ দিয়েছে। যা ছিল জনগণের কাটা ঘায়ে নুনের ছিটার মত।

সেলিম আরো বলেন, শুধু পেঁয়াজ নয় ধানসহ প্রতিটি কৃষি পণ্যের ক্ষেত্রে একদিকে কৃষকদের বঞ্চিত করা হচ্ছে অন্যদিকে জনগণের উপর বর্ধিত দামের বোঝা চাপিয়ে দেয়া হয়েছে। মধ্যস্বত্বভোগীদের সহায়তায় কোটিপতিদের সিন্ডিকেট হাজার কোটি টাকা জনগণের পকেট থেকে ইতোমধ্যে হাতিয়ে নিয়েছে। তিনি বলেন, বিশেষজ্ঞরা মনে করছেন এবারের পেঁয়াজ সঙ্কট থেকে এই অশুভ শক্তি ৩ হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এসবই হলো ৭১-এর মুক্তিযুদ্ধের ধারার পরিপন্থী ‘পুঁজিবাদী মুক্ত বাজার নীতির ফলাফল’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App