জলবায়ু প্রভাবে তীব্রতর হচ্ছে অস্ট্রেলিয়ার দাবানল

আগের সংবাদ

টিভিতে আজকের খেলা

পরের সংবাদ

এবার হুইপ-এমপিসহ ১০৫ জনের হিসাব তলব

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৮, ২০১৯ , ১:৩৮ পূর্বাহ্ণ

জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী, সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক পংকজ নাথ এমপিসহ এবার ১০৫ জনের হিসাব তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১৭ নভেম্বর) দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের সই করা এ–সংক্রান্ত চিঠি বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধানের কাছে পাঠানো হয়েছে। চিঠিতে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান ও তদন্তের আওতায় থাকা এসব ব্যক্তির ব্যাংক ও আর্থিক লেনদেনের তথ্য দ্রুততম সময়ের মধ্যে দিতে বলা হয়েছে।

এর আগে গত ২৮ অক্টোবর অন্তত ১০০ জনের হিসাব চেয়ে দুদক থেকে বিএফআইউতে চিঠি পাঠানো হয়। সেই তালিকায় থাকা বেশ কয়েকজনের নামও নতুন তালিকাতে রাখা হয়েছে। এ ঘটনার এক মাস আগে ১৮ সেপ্টেম্বর ‘শুদ্ধি’ অভিযান শুরুর পর দুদক প্রথমে ৪৩ জনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে। তবে তালিকা দিন দিন দীর্ঘ হচ্ছে।

সর্বশেষ তালিকায় যে ১০৫ জনের নাম, ঠিকানা ও পদবি উল্লেখ করা হয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন- বর্তমান তিন এমপি, সাবেক এক এমপি, সম্রাটসহ যুবলীগের দুই ডজন নেতা, কয়েকজন ওয়ার্ড কাউন্সিলর, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি মোল্লা আবু কাওসার, গণপূর্তের শীর্ষ পর্যায়ের ১৫ প্রকৌশলী, ব্যবসায়ীসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের বেশকিছু নেতা।

দুদক সূত্রমতে, সর্বশেষ তালিকায় বর্তমানে ১৩৫ জনের নাম আছে। এ পর্যন্ত ৩৪ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা রয়েছে। ১৪টি মামলায় আসামিদের সম্পদ জব্দ করা হয়েছে।