×

জাতীয়

হলি আর্টিজান মামলার রায় ২৭ নভেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৯, ০৯:০৯ পিএম

রাজধানীর গুলশানে আলোচিত হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলা মামলার রায়ের জন্য আগামী ২৭ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত। রবিবার (১৭ নভেম্বর) ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান যুক্তিতর্ক গ্রহণ শেষে রায়ের জন্য এ দিন ধার্য করেন।

যুক্তিতর্ক গ্রহণের সময় আসামিদের আদালতে হাজির করা হয়। রায়ের দিন ঘোষণা শেষে তাদের ফের কারাগারে নেয়া হয়েছে। যুক্তিতর্ক গ্রহণের আগে এ মামলায় ১১৩ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়।

গত ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে (স্প্যানিশ রেস্তোরাঁ) হামলা চালায় জঙ্গিরা। ওই হামলায় ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন আহমেদ নিহত হন। পরদিন সকালে যৌথ বাহিনী ঘটনাস্থলে কমান্ডো অভিযান চালায়। এতে ছয় হামলাকারী নিহত হয়।

২০১৬ সালের ৪ জুলাই নিহত ৫ জঙ্গিসহ অজ্ঞাতদের আসামি করে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করা হয়। ঘটনায় জড়িত ২১ জনকে চিহ্নিত করে জীবিত আটজনের বিরুদ্ধে ২০১৮ সালের ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলার চার্জশিট দাখিল করেন।

আসামিরা হলেন- জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, রাকিবুল হাসান রিগ্যান, আব্দুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, রাশেদ ইসলাম ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, মামুনুর রশীদ ও শফিকুল ইসলাম ওরফে খালেদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App