×

তথ্যপ্রযুক্তি

সবচেয়ে নিরাপদ গাড়ি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৯, ০১:১১ পিএম

সবচেয়ে নিরাপদ গাড়ি

সাধারণ মানুষ গাড়ি কিংবা যে কোনো ধরণের যানবাহন ব্যবহার করে শুধু চলাচলের জন্যই, সেক্ষেত্রে আমাদের কাছে প্রাধান্য পায় দ্রুতগতি, আরামদায়কতা এবং সহজলভ্যতা। কিছু ক্ষেত্রে যানবাহনের নিরাপত্তা এবং সুরক্ষার দিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়। সেলিব্রেটি, সরকারী ঊর্ধ্বতন কর্মকতা, রাজনৈতিক নেতা, সিক্রেট সার্ভিস, মিলিটারি এবং এমনকি সন্ত্রাসীরাও যানবাহন ব্যবহারের ক্ষেত্রে আরমার্ড গাড়িকে বিশেষ প্রাধান্য দেয়।

অডি এ৮ এল সিকিউরিটি : অডির এই গাড়িটির বাইরের বডি তৈরি করা হয়েছে বি৭ আরমার্ড প্লেটিং দিয়ে এখন পর্যন্ত আবিষ্কৃত সেরা যানবাহন সুরক্ষা ব্যবস্থা। অডি এ৮ এর ডিজাইনার গাড়িটি ডিজাইনের পূর্বে সম্ভাব্য সব রকম বাস্তব দৃশ্যের কথা ভেবে নিয়েছেন এবং নির্মাতারা গাড়িটা নির্মাণও করেছেন সব ধরণের পরিস্থিতিতে নিজেকে রক্ষা করা করার ক্ষমতা রেখে। গাড়িটি বেশিরভাগ বুলেট এবং অন্য দাহ্য ও বিষ্ফোরক পদার্থ থেকে নিজেকে রক্ষা করতে সক্ষম। গাড়িটি ইউএস নিউজের র‌্যাংকিংয়ে প্রথম স্থান অধিকার করেছিল সেরা বিলাশবহুল গাড়ি হিসেবেও।

বিএমডব্লেউ ৭৬০লি হাই সিকিউরিটি : কেউ যদি বিএমডবি্লউ ৭৬০লি থাকা কারো উপর গ্যাস অ্যাটাকের পরিকল্পনা করে, তারা ব্যর্থ হবে। বিএমডব্লেউ ৭৬০লি হাই সিকিউরিটিতে বিশেষ গ্যাস সেন্সর রয়েছে যা ক্ষতিকর গ্যাসের উপস্থিতিতে গাড়ির সব দরজা জানালা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেয়। গ্যাসের পরিমাণ বেড়ে গেলে পরিস্কার বাতাস গাড়ির ভেতরে প্রবাহিত করার প্রযুক্তিও এতে যুক্ত করা হয়েছে। গাড়িটি রাস্তার পাশের কোন ডিভাইস বিস্ফোরণ থেকে নিজেকে রক্ষা করতে সক্ষম। গাড়িটিতে একটি ইন্টারকম সিস্টেমও রাখা হয়েছে যাতে অ্যাটাকের সময় সম্ভাব্য সাহায্যকারী গাড়ির সঙ্গে যোগাযোগ রাখা যায় এবং কোন দরজা কিংবা জানালা খোলারও প্রয়োজন হয় না, প্রয়োজন নেই সামান্য জানালার কাঁচ নামানোরও। আলাদাভাবে কোন আরমার যুক্ত করা হয় নাই বরং গাড়িটিকেই তৈরি করা হয়েছে আরমার্ড হিসেবে শুরু থেকেই।

দ্য বিস্ট : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ডোনাল্ড ট্রাম্পের আরমার্ড কার ‘দ্য বিস্ট’ নামেই পরিচিত অটোমোবাইল দুনিয়ায়। দ্য বিস্টের নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে ছিল ক্যাডিলাক। যেহেতু যানটি মুক্ত বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নেতাকে বহন করে নিয়ে যায় চাকার উপর, গাড়িটিতে কল্পনা করা যায় এমন কোন প্রযুক্তি ও নিরাপত্তা ব্যবস্থাই বাদ দেয়া হয়নি। গাড়িটির বাইরের দিকের আরমার সুরক্ষার জন্য যে বডি ব্যবহার করা হয়েছে তা মোট আর শক্তিশালী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App