×

শিক্ষা

শিক্ষা সমাপনীতে বসছে আজ ২৯ লাখ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৯, ০২:৩৫ এএম

শিক্ষা সমাপনীতে বসছে আজ ২৯ লাখ শিক্ষার্থী
শিক্ষা সমাপনীতে বসছে আজ ২৯ লাখ শিক্ষার্থী

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আজ রোববার (১৭ নভেম্বর) থেকে সারাদেশে শুরু হচ্ছে। মোট ২৯ লাখ ক্ষুদে পরীক্ষার্থী এতে অংশ নিচ্ছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন আর ইবতেদায়িতে অংশ নেবে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন।

আগামী ২৪ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে দশটায় শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। সারা দেশে মোট ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে এ পরীক্ষা নেয়া হবে। এছাড়া দেশের বাইরে ৮টি দেশের ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রমতে, সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে পরীক্ষা আয়োজনে ইতোমধ্যে সব ধরনের কর্মকাণ্ড সম্পন্ন করা হয়েছে। বিশেষ নিরাপত্তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণ কাজ শেষ হয়েছে। বিশেষ ব্যবস্থায় দেশের দুর্গম এলাকার ১৮৪টি কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হয়েছে।

অপরদিকে, পরীক্ষা আয়োজনে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য বরাদ্দ থাকবে অতিরিক্ত ৩০ মিনিট। ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৭৭২৫৭. অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৫৫০৭৪৯১৭,০১৭১১৩৪৪৫৩২, ০১৭১২১০৬৩৬৯। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

প্রথমদিন আজ রোববার সকাল ১০টায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন রাজধানীর বেইলি রোডের ভিকারুনিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App