×

জাতীয়

প্রবাসে এনআইডি: এবার দুবাইয়ে কার্যক্রম শুরু করবে ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৯, ০৭:০৭ পিএম

প্রবাসে এনআইডি: এবার দুবাইয়ে কার্যক্রম শুরু করবে ইসি

প্রতীকী ছবি

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার করে নেয়ার কার্যক্রম শুরু করতে চলেছে নির্বাচন কমিশন। সোমবার (১৮ নভেম্বর) থেকে দুবাইয়ে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে। সে দেশের অনুমতি পাওয়ায় পরে দুবাইতে অবস্থানরত বাংলাদেশিরা (প্রবাসীরা) ভোটার হবার সুযোগ পাচ্ছেন।

এর আগে গত ৫ নভেম্বর অনলাইনে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের ভোটার হওয়ার কার্যক্রম উদ্বোধন করে নির্বাচন কমিশন।

এক্ষেত্রে মিড লেবেলের কর্মকর্তাদের সমন্বয়ে একটি টিম দুবাইয়ে বাংলাদেশ দূতাবাসে ডেস্ক বসিয়ে কার্যক্রম চালাবেন। পাশাপাশি অনলাইনেও আবেদন নেয়া হবে। দুবাইয়ের পর সৌদি আরব, মালদ্বীপ, সিঙ্গাপুর ও যুক্তরাজ্যে বসবাসরতরাও সুযোগটি পাবেন।

এ বিষয়ে ইসির যুগ্ম সচিব ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশনস) আবদুল বাতেন জানান, সোমবার দুবাইতে এ কার্যক্রমের উদ্বোধন হচ্ছে। ইতিমধ্যে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম এবং ইসির উপসচিব ইকবাল হোসেন সেখানে চলে গেছেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ কার্যক্রমের উদ্বোধন করবেন। তার পর থেকে এটি চলবে প্রায় ১ মাস বা শেষ না হওয়া পর্যন্ত। ইতোমধ্যে দুবাইয়ে অবস্থানরত বাংলাদেশীদের এ সুযোগ নেবার জন্য আহ্বান জানান হয়েছে।

এর আগে এ বিষয়ে ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম বলেন, প্রবাসীরা আবেদন করার পর সেটা আমরা তার উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠাবো। সেখান থেকে তদন্ত প্রতিবেদন এলে, যোগ্য ব্যক্তির দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশ নেওয়ার জন্য দূতাবাসে হেল্প ডেস্ক বসানো হবে। এরপর সেটা ইসি সার্ভারে নিয়ে স্মার্ট কার্ড ছাপিয়ে হেল্প ডেস্কের মাধ্যমেই আবার বিতরণ করা হবে।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, ১৯৭৬ থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১ কোটি ২৬ লাখ ৬৯ হাজার ৩৮৯ জন বাংলাদেশি কাজের জন্য বিদেশে গেছেন। বেশিরভাগ প্রবাসী বাংলাদেশির গন্তব্য হলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, মালয়েশিয়া, কাতার, সিঙ্গাপুর, কুয়েত ও বাহরাইন।

আবেদনে যা লাগবে প্রবাসীদের:

ইসি জানিয়েছে, মোট ছয়টি ডকুমেন্ট দিতে হবে প্রবাসসীদের ভোটার হওয়ার জন্য। এগুলো হলো- পাসপোর্টের ফটোকপি, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের ফটোকপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনো আত্মীয়ের নাম, মোবাইল নম্বর ও এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাও ভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App