×

জাতীয়

পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৯, ০৩:৪৯ পিএম

পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ

পেঁয়াজ এবং চালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য লাগামহীন বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।পৃথক পৃথকভাবে রবিবার (১৭ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের বিক্ষোভ মিছিলটি বেলা সাড়ে ১১টার দিকে বিক্ষোভ মিছিল শাহবাগ থেকে শুরু হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার শাহবাগে গিয়ে শেষ হয়।

মিছিল পরবর্তী সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ সভাপতি (ভিপি) নুরুল হক নুর বলেন, সরকার ১০ টাকায় চাল আর পাঁচ টাকায় লবণ খাওয়াবেন বলছিল। কিন্তু আজ চাল ৫০ টাকা, পেঁয়াজ ২৮০ টাকা। এই হচ্ছে তাদের দিন বদলের সনদ।

৫ দফা দাবি সামনে রেখে এ প্রতিবাদ সমাবেশ করেন তারা। সেগুলো হল- অনতিবিলম্বে দ্রব্যের দাম জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে হবে; অসাধু সিন্ডিকেট ভেঙে আইনের আওতায় আনতে হবে; নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ করতে হবে; আমদানি নির্ভরশীলতা কমাতে হবে; বাণিজ্যমন্ত্রীর লাগামহীন বক্তব্যের জন্য তাকে পদত্যাগ করতে হবে।

এদিকে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূ্ল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ রবিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন তারা। মধুর ক্যান্টিন থেকে দুপুরে মিছিলটি বের করে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে ছাত্রদলের দুই শতাধিক নেতাকর্মী অংশ নেন।

সমাবেশ থেকে পেঁয়াজসহ প্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনশীল পর্যায়ে আনার জন্য দ্রুত পদক্ষেপ নেয়ার আহবান জানানো হয়। এছাড়া মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িতদের কঠোর শাস্তির ব্যবস্থা করার আহবান জানান তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App