×

তথ্যপ্রযুক্তি

জরুরি প্রয়োজনে গাড়ি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৯, ০১:০২ পিএম

জরুরি প্রয়োজনে গাড়ি

জরুরি প্রয়োজনে গাড়ি প্রস্তুত করে নিতে পারেন বিশেষত লং ড্রাইভে বেরুনোর আগে তো অবশ্যই, সাধারণ এসব প্রস্তুতিই বাঁচাতে পারে আপনার মূল্যবান সময় এবং অর্থ। আর রাখতে পারে নিরাপদ, ফিরিয়ে আনতে পারে রাস্তায় প্রত্যাশার চেয়ে কম সময়ে।

ইমার্জেন্সি কিট গাড়িতে একটা ইমার্জেন্সি কিট সবসময় সংরক্ষণ করুন। বক্সে অথবা ট্রাংকে রাখা ইমার্জেন্সি কিট আপনাকে রোড সাইড ইমার্জেন্সিতে সাহায্য করবে। ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোল গবেষণা করে ইমার্জেন্সি কিটে যা যা থাকা উচিত, তার দারুণ একটা লিস্ট রেখেছে তাদের ওয়েবসাইটে। এর সাথে ফার্স্ট এইড কিট যেমন ব্যান্ডেজ, হ্যান্ড স্যানিটাইজার, এন্টিবায়োটিক ওয়েনমেন্ট, বাগ স্প্রে, এসপিরিন, কটন বলস, গজ, চিমটা ইত্যাদিও রাখা যেতে পারে। এ ছাড়াও একটি ছোট আকারের অগ্নি নির্বাপক যন্ত্র, রোড ফ্লেয়ারস, জাম্পার ক্যাবল, রেইন কোট/ক্যাপ, ফাঁদ, অতিরিক্ত ব্যাটারি সমেত ফ্লাশলাইট, খাবার পানি, শুকনো খাবার রাখার সঙ্গে সঙ্গে বেসিক টুলের একটা সেটও রাখা যেতে পারে প্রয়োজন বুঝে।

অতিরিক্ত ফোন, সিমকার্ড এবং চার্জার যে কোনো জায়গায় যে কোনো নাম্বার থেকেই জরুরি পরিস্থিতিতে বিনামূল্যে ৯৯৯ এ ফোন করে সাহায্য চাওয়া যায়, এই সার্ভিস পাওয়া যায় দিন রাত চব্বিশ ঘন্টাই। তাই গাড়ি নিয়ে বেরিয়ে বিপদে পড়লে নিজের ফোন থাকুক বা না থাকুক, হারিয়ে যাক কিংবা সেদিন ভুলে বাসায় সেলফোনটি রেখে বেরুলেও যেন সাহায্য চাওয়ার ব্যবস্থা থাকে, সেজন্যই গাড়ির গ্লাভ কম্পার্টমেন্টে একটি অতিরিক্ত সেলফোন রাখুন। সেল ফোনের সঙ্গে সঙ্গে তার চার্জারটিও রাখুন এবং সেলফোনটি সুইচড অফ করে রাখুন, এতে চার্জ বেঁচে থাকবে ব্যাটারির। তারপরও একটা নির্দিষ্ট সময় পর পর ফোনটি অন করে ফুল চার্জ করে আবার সুইচড অফ করে গ্লাভ কম্পার্টমেন্টে রাখুন।

ইন্সুরেন্স সংক্রান্ত তথ্য গাড়ির ইন্সুরেন্স কোম্পানির টেলিফোন অথবা মোবাইল নম্বর সবসময় সেলফোনের সেভ করা কন্টাক্টের ইজি একসেসে রাখুন, সঙ্গে নোট প্যাডে গাড়ির ইন্সুরেন্স নম্বরও যাতে সহজেই তাদের তথ্য দিতে পারেন। সবচেয়ে ভালো হয় এ সব কিছুর সঙ্গে ইন্সুরেন্স পেপারের একটা ছবিও ফোনে তুলে রাখা যাতে ইন্সুরেন্স নম্বর, কন্টাক্ট নম্বর এক সঙ্গেই থাকবে, ছবিটি গুগল ডক কিংবা যে কোনো ক্লাউডে আপলোড করে রাখুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App