×

তথ্যপ্রযুক্তি

গাড়ির ব্যবহার কমিয়ে দিচ্ছে বিশ্বের অনেক শহর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৯, ০৩:১৮ পিএম

গাড়ির ব্যবহার কমিয়ে দিচ্ছে বিশ্বের অনেক শহর

বর্তমান বিশ্বে বায়ু দূষণ অন্যতম একটি বড় সমস্যা। বাতাস দূষিত হওয়ার পেছনে অন্যতম দায়ী-গাড়ি থেকে নির্গত কালো ধোঁয়া। বায়ু দূষণ কমাতে বিশ্বের উন্নত অনেক দেশই স্বাগত জানাচ্ছে বৈদ্যুতিক গাড়িকে। কোনো কোনো শহর গাড়ির ব্যবহারই কমিয়ে ফেলতে নতুনভাবে পরিকল্পনা করছে। অবার এমনও অনেক শহর রয়েছে যেখানে গ্যাস ও ডিজেল চালিত গাড়ি চালানোই নিষেধ। জেনে নিন বিশ্বের কোন কোন শহরে গাড়ির ব্যবহার কমে যাচ্ছে-

বর্তমানে কোপেনহেগেনের জনসংখ্যার অর্ধেকই সাইকেলে চড়ে কর্মস্থলে যায়। ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে এখন ২০০ মাইলেরও বেশি বাইক লেন রয়েছে। গোটা ইউরোপের মধ্যে এখানেই গাড়ির ব্যবহার সবচেয়ে কম। তবে আশপাশের শহরতলীতে যাওয়ার সুবিধার্থে সাইকেলের জন্য সুপারহাইওয়ে তৈরি করছে তারা। ২০১৮ সালের মধ্যেই পরিকল্পিত অনেকগুলো রুট তৈরির কাজ শেষ হয়েছে। শহরটির লক্ষ্য, ২০২৫ সালের মধ্যে পুরোপুরি কার্বনমুক্ত শহরে রূপান্তরিত হওয়া।

প্যারিস শহরের কেন্দ্রস্থলে গাড়ি চালানোকে পুরোপুরি নিরুৎসাহিত করতে চায়। ২০১৬ সালের জুলাই মাসে প্যারিসে ১৯৯৭ সালের পূর্বে তৈরি কোনো গাড়ি শহরের বড় রাস্তায় চালানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেয়া হয়। যদি তারা এই নিষেধাজ্ঞা অমান্য করে গাড়ি চালায় তাহলে জরিমানা করা হবে বলেও জানানো হয়।

শহরের মেয়র জানান, ২০২০ সালের মধ্যে প্যারিসে বাইকের লেনগুলোর প্রশস্ততা এখনকার চাইতে দ্বিগুণ করে দেয়া হবে ও নির্বাচিত কয়েকটি রাস্তা শুধুমাত্র বৈদ্যুতিক গাড়ি চালানোর জন্য নির্ধারিত করে দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App