ইউরো নিশ্চিত করল জার্মানি

আগের সংবাদ

হৃদয়ের সেঞ্চুরিতে সিরিজ জিতল যুবারা

পরের সংবাদ

টাইগাররা কলকাতায় যাচ্ছে মঙ্গলবার

খেলা প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৭, ২০১৯ , ৯:৫৮ অপরাহ্ণ

তিন দিনে ইন্দোর টেস্টে ফলাফল এলেও ম্যচের অবশিষ্ট ২ দিন ভেন্যুর শহরেই অবস্থান করছে উভয় দল। ইন্দোরেই থাকছে লাল-সবুজের প্রতিনিধি ও ম্যন ইন ব্লুরা। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনে। ১৯ নভেম্বর সকালে কলকাতার উদ্দেশে রওনা হবে মুমিনুল বাহিনী।

বাংলাদেশকে চরম লজ্জা দিয়ে তিন দিনের মাথায় সিরিজের প্রথম টেস্ট জিতে নেয় ভারত। অনেকেই হয়তো ভেবেছিল, সে ক্ষেত্রে কলকাতার বিমান ধরতে পারে টিম বাংলাদেশ। কলকাতায় এসে গোলাপি বলের ম্যাচের জন্য প্রস্তুতি নিতে পারে টাইগাররা। কিন্তু সূচি অনুযায়ী, দুদিন তারা ইন্দোরেই থাকছে এবং সেখানেই দিবা-রাত্রির টেস্টের জন্য গোলাপি বলে প্রস্তুতি নিচ্ছে। শুধু টাইগাররা নয়, জানা গেছে ভারতীয় দলও দুদিন ইন্দোরে থাকছে এবং সেখানেই তারা রাতের আলোয় প্রস্তুতি সারছে।

বাড়তি পাওয়া এই সময়টা হেলায় নষ্ট না করে ইন্দোরের হলকার স্টেডিয়ামে রবিবার (১৭ নভেম্বর) বিকেল ৪টায় গোলাপি বলে অনুশীলন করে টাইগাররা। একই মাঠে বিকেল ৫টায় অনুশীলনে নামে স্বাগতিক ভারতও। যেহেতু কলকাতায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলা হবে দিবা-রাত্রে গোলাপি বলেই।

ইন্দোর টেস্ট থেকে বাংলাদেশ দলের প্রাপ্তি বলতে গেলে শূন্যই। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং কোনো বিভাগেই শক্তিশালী ভারতের বিপক্ষে কুলিয়ে উঠতে পারেনি টাইগাররা। তবে এমন ব্যর্থতায় ভরা এক টেস্টের পরও সুখবর পেয়েছেন মুশফিকুর রহিম আর আবু জায়েদ রাহী। ইন্দোর টেস্টে দল খারাপ করলেও ব্যক্তিগত পারফরমেন্সের সুবাদে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে এই দুজনের। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে মুশফিকের। বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক এখন বিশ্বের টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে ৩০তম স্থানে। আর টেস্ট বোলার র‌্যাঙ্কিংয়ে ১৮ ধাপ এগিয়ে রাহী উঠে এসেছেন ৬২ নম্বরে। ভারতের ৬ উইকেটের মধ্যে ৪টি উইকেটই নিয়েছেন ডানহাতি এই পেসার।