ওড়িয়া ভাষায় এই প্রথম বাংলাদেশি কবির ‘ক্রিয়াপদহীন কবিতা’

আগের সংবাদ

টাইগাররা কলকাতায় যাচ্ছে মঙ্গলবার

পরের সংবাদ

ইউরো নিশ্চিত করল জার্মানি

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৭, ২০১৯ , ৯:৫৭ অপরাহ্ণ

ইউরো ২০২০ বাছাইয়ে গ্রুপ ‘সি’তে বেলারুশকে ৪-০ গোলে হারিয়ে ইউরোর মূল পর্ব নিশ্চিত করেছে জার্মানি। ইউরোপের ফুটবলের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা ১৩ বারের মতো ইউরোতে খেলার যোগ্যতা অর্জন করল ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ম্যাচটিতে জার্মানির হয়ে জোড়া গোল করেছেন টনি ক্রুস। একটি করে গোল করেছেন মাথিয়াস জিনটার ও লিয়ন গোরেজকা। ২০১৪ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে সর্বশেষ বারের মতো জোড়া গোল করেছিলেন টনি ক্রুস। আবার পাঁচ বছর পর আরেকটি আন্তর্জাতিক জোড়া গোল পেলেন তিনি।

এদিকে ম্যাচটির ৭৫ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করার সুযোগ পেয়েছিল বেলারুশ। কিন্তু ইগর সাসেভিচের করা পেনাল্টি শট ঠেকিয়ে দেন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার। বেশ কিছুদিন ধরেই ন্যুয়ারের দলে থাকা নিয়ে কথাবার্তা উঠছিল। কিন্তু রবিবার (১৭ নভেম্বর) ন্যুয়ার প্রমাণ করে দিলেন এখনো তিনি ফুরিয়ে যাননি।

বাছাইয়ে ১০ ম্যাচের মধ্যে ৯ ম্যাচ খেলেই মূল পর্বের টিকেট নিশ্চিত করল জার্মানরা। এ জন্য তারা ধন্যবাদ দিতে পারে নেদারল্যান্ডসকে। কারণ ‘সি’ গ্রুপের আরেক ম্যাচে নর্দান আয়ারল্যান্ডের মুখোমুখি হয় ডাচরা। আর সেই ম্যাচে নর্দান আয়ারল্যান্ডকে ০-০ গোলে রুখে দেয় তারা। ফলে এক ম্যাচ বাকি থাকতেই ‘সি’ গ্রুপ থেকে মূল পর্ব নিশ্চিত হয়ে যায় জার্মানি ও নেদারল্যান্ডসের।

অন্যদিকে গতকাল গ্রুপ ‘ই’ গ্রুপ থেকে মূল পর্ব নিশ্চিত করেছে গত বিশ^কাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। বাছাই পর্বে নিজের অষ্টম ম্যাচে স্লোভাকিয়ার মুখোমুখি হয় তারা। তবে ম্যাচটিতে ৩২ মিনিটের মাথায় প্রথম পিছিয়ে যায় ক্রোয়েশিয়া। ১-০ গোলে পিছিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করতে হয় তাদের। তবে দ্বিতীয়ার্ধে তিনটি গোল করে ৩-১ গোলের জয়সহ মূল পর্বের টিকেট নিয়ে মাঠ ছাড়ে তারা। ম্যাচটিতে ক্রোয়েশিয়ার হয়ে গোল করেছেন নিকোলা ভ্লাসিক, ব্রুনো পেটকোভিক ও ইভান পারিসিক। আর ম্যাচটিতে স্লোভাকিয়ার হয়ে একমাত্র সান্ত¡নাসূচক গোলটি করেন রবার্ট বোজেনিক। এদিকে ম্যাচটিতে ৬৬ মিনিটের মাথায় স্লোভাকিয়ার রবার্ট মাক লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় তারা।

এ ছাড়া গ্রুপ ‘জি’ থেকে পোল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে ইউরোর মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে অস্ট্রিয়া। গতকাল নর্থ মেসেডোনিয়াকে ২-১ গোলে হারানোর মাধ্যমে মূল পর্বের টিকেট নিশ্চিত করে তারা। ম্যাচটিতে অস্ট্রিয়ার হয়ে গোল করেন ডেভিড আলাবা ও স্টেফান লেইনার। অন্যদিকে ম্যাচের ৯৩ মিনিটের মাথায় মেসেডোনিয়ার হয়ে সান্ত¡নাসূচক গোলটি করেন ব্লাটকো সোজানোভসকি।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো বাছাই পর্বের বাঁধা উতরে ইউরোর মূল পর্বে জায়গা করে নিল তারা। আর সব মিলিয়ে তৃতীয়বারের মতো ইউরোতে খেলতে যাচ্ছে তারা। ২০০৮ সালে স্বাগতিক দেশ হিসেবে ইউরোতে খেলেছিল অস্ট্রিয়া।