×

আন্তর্জাতিক

ভারতে অ্যামনেস্টি অফিসে পুলিশি অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০১৯, ০৯:২১ পিএম

ভারতে অ্যামনেস্টি অফিসে পুলিশি অভিযান

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টির ভারতের স্থানীয় ২টি কার্যালয়ে তল্লাসি চালিয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। বিদেশি অনুদান আইন লঙ্ঘনের অভিযোগে এ অভিযান পরিচালনা করা হয় । তবে মোদি সরকারের সমালোচনা করায় এমন তল্লাসি চালানো হয় বলে অভিযোগ করে নোবেলজয়ী এ সংস্থাটি ।

সিবিআই জানায় সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সংস্থাটি যুক্তরাজ্য শাখা থেকে আর্থিক সহায়তা গ্রহন করার অভিযোগ করে স্বরাষ্ট্রমন্ত্রণালয় । পরে তাদের ভারতীয় শাখার বিরুদ্ধে সিবিআইয়ের দায়ের করা মামলার তদন্তের জন্য বেঙ্গালোর ও নয়া দিল্লিতে এ অভিযান চালানো হয় ।

যুক্তরাজ্যভিত্তিক বেসরকারী এ সংস্থাটি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতিয়তাবাদী সরকারের সমালোচনা করার পর এমন একটি অভিযান পরিচালিত হল। ভারতীয় মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কথা বলায় আগেও অ্যামনেস্টিকে হয়রানির শিকার হতে হয় বলে এক বিবৃতিতে অভিযোগ করে সংস্থাটি।

এর আগে সংগঠনটি কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের সমালোচনা করে এবং ভারতীয় নাগরিক ব্রিটিশ লেখক আতিশ তাসেরের নাগরিকত্ব বাতিলেরও তিরস্কার করে।

উল্লেখ্য, ২০১৪ সালে মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই বেসরকারী সংস্থার উপর কড়া নজরদারি শুরু করা হয়। গত বছর একই অভিযোগে পরিবেশবাদী সংগঠন গ্রিনপিসের ব্যাংক হিসাব জব্দ করা হয়।

নকি/নিয়

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App