×

জাতীয়

দেশজুড়েই পেঁয়াজ নিয়ে তুঘলকি কাণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০১৯, ১০:১৪ এএম

দেশজুড়েই পেঁয়াজ নিয়ে তুঘলকি কাণ্ড
 

রাজধানীসহ সারাদেশে পেঁয়াজ নিয়ে যা শুরু হয়েছে তাতে, তাকে তুঘলকি কাণ্ড বলাই শ্রেয়। আড়াইশ’ টাকা ছাড়িয়ে গেছে কেজি প্রতি পেঁয়াজের দাম। এতে চরম বিপাকে পড়েছে সাধারণ মানুষ।

সরকারের তরফ থেকে বারবার দাম কমানোয় তৎপরতার কথা বলা হলেও দেশের খুচরা বাজারে পেঁয়াজের দাম উল্টো বেড়েই চলেছে। পেঁয়াজ ছাড়া এদেশের মানুষের চলে না। কিন্তু লাগামছাড়া পেঁয়াজের বাজারে মানুষের অবস্থা দিশেহারা। সবমিলিয়ে দেশজুড়েই পেঁয়াজ নিয়ে চলছে তুঘলকি কাণ্ড।

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার করার পর থেকেই বেড়েই চলেছে পেঁয়াজের দাম। গত কয়েক সপ্তাহের অস্বাভাবিক দর বৃদ্ধিতে হতবাক সাধারণ মানুষ। কেজিতে ৮০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজের দাম এখন আড়াইশ’র ছাড়িয়ে।

পেঁয়াজের দাম কেন লাগামছাড়া এ প্রশ্নের উত্তর যে নেই তাও নয়। পেঁয়াজে আমাদের ঘাটতি খুব বেশি নয়। বার্ষিক চাহিদা ২৪ লাখ টনের বিপরীতে উৎপাদন ২৩ লাখ টনের মতো। তবে ব্যবস্থাপনাগত ত্রুটির কারণে উৎপাদিত পেঁয়াজের একটা অংশ নষ্ট হয় বলে ঘাটতি থেকে যায় ৫-৬ লাখের মতো। এই ঘাটতির বেশিরভাগ পূরণ হয় প্রধানত ভারত থেকে আমদানি করা পেঁয়াজে। এখন খোদ ভারতেই পেঁয়াজের সংকট। দেশটির বাজারে পেঁয়াজের দাম কেজিপ্রতি ২৫ শতাংশ পর্যন্ত বেড়ে গেছে বলে খবর পাওয়া গেছে। আভ্যন্তরীণ বাজার সামলাতে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে।

/এসএইচ

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App