×

খেলা

আশরাফুলকে ছাড়িয়ে মুশফিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০১৯, ১০:৩৪ পিএম

আশরাফুলকে ছাড়িয়ে মুশফিক

ব্যাটিং স্টাইলে মুশফিক

আশরাফুলকে ছাড়িয়ে মুশফিক

শনিবার ভারতের বিপক্ষে ৬৪ রানের ইনিংস খেলেন মুশফিকুর রহিম।

টেস্টে ভারতের বিপক্ষে বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে নাম লিখিয়েছেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাত উইকেট রক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ইন্দোরে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে শনিবার ব্যাট করতে নেমে মুশফিকুর ব্যক্তিগত ৭ রান পার হওয়ার পরই এই কীর্তিতে নাম লেখান। এর পাশাপাশি মোহাম্মদ আশরাফুলকে টপকে গিয়ে শেষ পর্যন্ত তিনি থামেন ৬৪ রানে।

জাতীয় দলের বাইরে থাকা সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল ভারতের বিপক্ষে সাদা পোশাকে করেছিলেন ৩৮৬ রান। যেখানে ১১ ইনিংসে ছিল একটি সেঞ্চুরি আর দুটি ফিফটি। ভারতের বিপক্ষে টেস্টে আশরাফুলের ব্যাটিং গড় ৪২.৮৮। এখন ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি টেস্ট রান মুশফিকের ৪৪৪ রান। এই তালিকায় দুইয়ে নেমে গেছেন আশরাফুল। তিনে থাকা তামিমের রান ২৯৬, চারে থাকা মাহমুদউল্লাহর রান ২৮৮ আর পাঁচে থাকা সাকিবের রান ২৬০।

[caption id="attachment_177334" align="alignnone" width="700"] ব্যাটিং স্টাইলে মুশফিক[/caption]

বাংলাদেশি কোনো ব্যাটসম্যান হিসেবে ভারতের বিপক্ষে সর্বোচ্চ ব্যাটিং গড় মুশফিকের। এই ম্যাচের আগে ৫৬.১৬ গড়ে মুশফিক করেন ৩৩৭ রান। এই নিয়ে ভারতের বিপক্ষে তিনি খেললেন পাঁচ টেস্ট। আগের সাত ইনিংসে ব্যাট করে দুটি সেঞ্চুরিও পেয়েছেন মুশফিক। ভারতের বিপক্ষেই তার গড়টা ৫০ এর ওপরে। টেস্ট ক্যারিয়ারে ৬৮ ম্যাচ খেলতে নামা এই মিডলঅর্ডার ব্যাটসম্যানের নামের পাশে আছে ৬টি সেঞ্চুরি। তার মধ্যে ভারতের বিপক্ষেই দুটি। একটি করে সেঞ্চুরি করেছেন নিউজিল্যান্ড (১৫৯), শ্রীলঙ্কা (২০০), ওয়েস্ট ইন্ডিজ (১১৬) এবং জিম্বাবুয়ের (অপরাজিত ২১৯) বিপক্ষে।

কোহলিদের বিপক্ষে মুশফিকুরের এগিয়ে যাবার আরো পথ খোলা থাকছে। বাংলাদেশি ব্যাটসম্যানদের মাঝে তামিম ইকবাল টেস্টে করেছেন সর্বোচ্চ ৪৩২৭ রান। এই ম্যাচে নামার আগের মুশফিকের ছিল ৪০২৯ রান। তিনে থাকা সাকিবের নামের পাশে ৩৮৬২ রান। চার ও পাঁচে থাকা হাবিবুল বাশার সুমন আর আশরাফুলের রান যথাক্রমে ৩০২৬, ২৭৩৭। ছয়ে থাকা মাহমুদউল্লাহরও (২৬৯৪) সুযোগ থাকছে আশরাফুলকে টপকে যাওয়ার।

এর আগে ইন্দোর টেস্টে প্রথম ইনিংসে মুশফিক ৪৩ রানে বিদায় নেন। প্রথম ইনিংসে টেস্ট ক্যারিয়ারের ২০তম অর্ধশতক থেকে ৭ রান দূরে থাকতে ইনিংসের ৫৪তম ওভারে মোহাম্মদ শামির বলে বোল্ড হন মুশফিক। এতে বাংলাদেশি কোনো ব্যাটসম্যান হিসেবে ভারতের বিপক্ষে সর্বোচ্চ রান করার কীর্তি গড়তে অপেক্ষায় থাকতে হয় মুশফিককে। পাশাপাশি মোহাম্মদ আশরাফুলকে টপকাতেও মুশফিকের আরেকটু অপেক্ষা বেড়েছিল। শনিবার (১৬ নভেম্বর) সেই অপেক্ষার পালা শেষ হয়। এদিন আশরাফুলকে টপকে গিয়ে মুশফিক আশি^নের বলে পুজারার ক্যাচে পরিণত হয়ে সাঝঘরে ফেরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App