অধিকার আদায়ের বঙ্গবন্ধু ও মাওলানা ভাসানী এক ছিলেন

আগের সংবাদ

নতুন নেতৃত্ব পেল স্বেচ্ছাসেবক লীগ

পরের সংবাদ

বড় ব্যবধানে ইনিংস পরাজয় বাংলাদেশের

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৬, ২০১৯ , ৪:২০ অপরাহ্ণ

ইন্দোর টেস্টে বাংলাদেশ প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসও শুরু করে ওপেনারদের ব্যর্থতা দিয়ে। সেই  ধারাবাহিকতা অব্যাহত রেখেছে বাকী ব্যাটসম্যানরাও। এ যেন কে কার আগে আউট হতে পারে তারই প্রতিযোগিতা। সাজ ঘরে ফিরার জন্য সবাই উদগ্রীব।

শেষ পর্যন্ত বাংলাদেশ  ১০ উইকেট বিলিয়ে সংগ্রহ করে ২১৩ রান। ফলে ভারতের কাছে ১৩০ রানের বড় ব্যবধানে ইনিংস পরাজয় হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করে মুশফিকুর রহিম।  সর্বোচ্চ ৪টি উইকেট শিকার করেন মোহাম্মদ সামি।

দলীয় ১৬ রানে উমেশ যাদবের বলে বোল্ড হওয়া ইমরুল কায়েসকে (৬) দিয়ে শুরু। স্কোরবোর্ডে ৬ রান যোগ হতেই অপর ওপেনার সাদমান ইসলামকে (৬) বোল্ড করেন পেসার ইশান্ত শর্মা। অধিনায়ক মুমিনুল হক আর মোহাম্মদ মিঠুন দলের বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন। কিন্তু কোথায় কী? ব্যাটিং ব্যর্থতা অব্যাহত রেখে ৭ রান করে মোহাম্মদ শামির শিকার হন অধিনায়ক মুমিনুল হক। এরপর ধারাবাহিকতা অব্যাহত রেখে মিঠুন, মাহমুদুল্লাহ, লিটন, মিরাজ, মুসফিক ও এবাদত হোসাইন চলে যান ওপেনারদের দেখানো পথে।

সফরকারী বাংলাদেশ ক্রিকেট দল ব্যাটিং বিপর্যয়ের মাধ্যমে প্রথম ইনিংসে ভারতের বিপক্ষে ৫৮ ওভারে সংগ্রহ করে ১৫০ রান। দলের পক্ষে কেউই পার করতে পারেনি অর্ধশত রান। মুশফিকুর রহিম করে সর্বোচ্চ ৪৩ রান।

জবাবে ভারত ব্যাটিংএ নেমে প্রথম ইনিংসে ১১৪ ওভারে সংগ্রহ করে ৪৯৩ রান। এতে বাংলাদেশের বিপক্ষে ভারতের লিড দাঁড়ায় ৩৪৩ রান। দলের পক্ষে আটটি ছয় ও ২৮ চার হাকিয়ে আগড়ওয়াল করেন তার ক্যারিয়ার সেরা ২৪৩ রান।

৩৪৩ রানের লিড দিয়ে ভারত ইনিংস ঘোষণা করে। লিডকে তারা করতে তৃতীয় দিনের দ্বিতীয় ইনিংসে নামে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসেও টাইগার ব্যাটসম্যানদের ছন্দ পতনে মনে হচ্ছে এ যেন প্রথম ইনিংসেরই প্রতিচ্ছবি।