×

সাহিত্য

বীরেন সোমের ‘মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু বাংলাদেশ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৯, ০৮:৪০ পিএম

বীরেন সোমের ‘মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু বাংলাদেশ’
ঐতিহাসিক ৭ মার্চ। বঙ্গবন্ধু ঘোষনা করলেন এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এরপর আসে ২৫ মার্চ। সেই রাতে হত্যাযজ্ঞ আমাদের ঠেলে দেয় মুক্তি যুদ্ধের দিকে। আমরা পথে প্রান্তরে নিদারুন কষ্ট করে ২০ দিন মহেন্দ্রগঞ্জ তুরা ক্যাম্পে কাটিয়ে চলে গেলাম কলকাতায়। কলকাতায় গিয়ে জানতে পারি বাংলাদেশ থেকে অনেক শিল্পী এসেছেন।
একদিন সকালে আনন্দবাজার পত্রিকায় দেখলাম বাংলাদেশ থেকে যেসব শিল্পী এসেছে কলকাতা আর্ট কলেজের প্রিন্সিপ্যাল চিন্তামনি করের অফিসে সবাইকে উপস্থিত থাকতে বলা হয়েছে। গেলাম সেখানে। চিন্তামনি কর আমাদেরকে জানালেন, আপনারা বাংলাদেশ থেকে এসেছেন রংতুলির মাধ্যমে বাংলাদেশে পাকিস্তানি সামরিক জান্তার বর্বর অত্যাচার ও গণহত্যার চিত্র বিশ্ববাসীর কাছে তুলে ধরুন এবং মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গড়ে তুলুন। আমাদের সেইসব প্রতিবাদী, বিমূর্ত, রিয়ালিস্টিক ধাঁচে আঁকা এসব ছবিতে বর্বর পাকিস্তানি বাহিনীর অত্যার নির্যাতনের স্বাক্ষর ফুটে উঠেছিল।
শুক্রবার (১৫ নভেম্বর) বিকালে ধানমন্ডির গ্যালারি চিত্রকে বিশিষ্ট শিল্পী ও মুক্তিযোদ্ধা বীরেন সোম এভাবেই তার ‘মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু বাংলাদেশ’ শীর্ষক একক চিত্রপ্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বারোদিনব্যাপী চিত্রপ্রদর্শনীটির উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পী মনিরুল ইসলাম ও সুপ্রীম কোর্টের আইনজীবী নাহিদ মাহতাব।
অনুষ্ঠানের প্রধান আনিসুজ্জামান বলেন, বীরেন সোমের ছবির মধ্য দিয়ে তার দেশপ্রেম এবং মুক্তিযুদ্ধ ফুটে উঠেছে। শিল্পীর মনে যেভাবে বাংলাদেশ রূপায়িত হয়েছে তার অনন্য। যেখানে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ পাশাপাশি ফুটে উঠেছে। মনিরুল ইসলাম বলেন, বীরেন সোম অন্যায়ের বিরুদ্ধে প্রটেস্ট করতেন। তিনি কখনওই আপস করতেন না। এমনই স্বাধীনচেতা ছিলেন। তার ছবি দেখে বোঝা যায় একধরণের স্বাধীনতা।
প্রদর্শনীতে বীরেন সোমের ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শিল্পী সমাজ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের অতিথিরা। প্রদর্শনীতে শিল্পীর বিভিন্ন সময়ে আঁকা ৫০টি ছবি স্থান পায়। ২৬ নভেম্বর পর্যন্ত প্রদর্শনীর দ্বার সবার জন্য খোলা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App