বাগাতিপাড়ায় আদীবাসি ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন

আগের সংবাদ

‘রাইজ এবাভ অলে’র এবারের অতিথি আরেফিন শুভ

পরের সংবাদ

প্রিমিয়ার শো অনুষ্ঠিত

বিশ্বের চোখে রোহিঙ্গা সংকটকে তুলে ধরতে ‘নিগ্রহকাল’

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৫, ২০১৯ , ৯:১৪ অপরাহ্ণ

 

মিয়ানমারে গণহত্যা আর ভয়াবহ নির্যাতনের ভয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী এখন বড় সংকটে পরিণত হয়েছে। বিশাল এই জনগোষ্ঠীকে ঘিরে নানা রকম অস্থিরতা, সামাজিক ও পরিবেগত সংকট ঘনীভূত হচ্ছে। বৈশ্বিক রাজনৈতিক দ্বন্দ্বের ফলে সৃষ্টি হওয়া রোহিঙ্গা সমস্যাকে বিশ্ববাসীর সামনে তুলে ধরতেই নির্মিত হয়েছে প্রামাণ চলচ্চিত্র ‘নিগ্রহকাল’। যেখানে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন, নির্যাতন আর তাদের অনিশ্চিত ভবিষ্যৎ চিত্রিত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর এসকেএস টাওয়ারের স্টার সিনেপ্লেক্সে রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবন নিয়ে নির্মিত ‘নিগ্রহকাল’ প্রামাণ্যচিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে।

গবেষণা প্রতিষ্ঠান (আইসিএলডিএস) অর্থায়নে নির্মিত ৮৪ মিনিটের প্রামাণ্যচিত্রটি হয়েছে নির্মাণ করেছেন প্রসুন রহমান। উদ্বোধনী প্রদর্শনীতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর সুরক্ষা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারেক আহমেদ সিদ্দিকী, সাবেক প্রধান তথ্য কমিশনার ও আইসিএলডিএসের চেয়ারম্যান মোহাম্মদ জমির।

ভোরের কাগজের সম্পাদক ও আইসিএলডিএসের অন্যতম পরিচালক শ্যামল দত্তের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন আইসিএলডিএসের ভাইস চেয়ারম্যান এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, আইসিএলডিএসের নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অবঃ) মো. আব্দুর রশিদ, আইসিএলডিএস পরিচালক ও একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল হক বাবু, নিগ্রহকালের নির্মাতা প্রসূন রহমান প্রমূখ। প্রিমিয়ার শোতে সাংবাদিক, কূটনীতিক, গবেষক, ইতিহাসবিদ এবং বিশ্লেকষকরা উপস্থিত ছিলেন।

তারেক আহমেদ সিদ্দিকী বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীকে ঘিরে নানা রকম অস্থিরতা তৈরির আশঙ্কা রয়েছে। এই সমস্যার সমাধান যদি করা না যায় তাহলে এখানে আঞ্চলিক সংঘাত তৈরী হবে।

মোহাম্মদ জমির বলেন, আমাদেরকে মনে রাখতে হবে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া যদি বিলম্বিত হয়, তাহলে পরিস্থিতি সংঘাতময় ও সন্ত্রাসের দিকে চলে যেতে পারে।

/এসএইচ