দাউদকান্দিতে ভূট্টা ক্ষেত থেকে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

শুভ জন্মদিন শাহনাজ খুশি

পরের সংবাদ

উল্লাপাড়ায় রেল দুর্ঘটনা তদন্তে ৪ কমিটি, আটক ২

মমতাজ হাসান রিটু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি:

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৫, ২০১৯ , ১:২৫ অপরাহ্ণ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ‘রংপুর এক্সপ্রেস’ ট্রেনটি দুর্ঘটনায় পড়ার কারণ তদন্তে ৪টি পৃথক কমিটি গঠন করা হয়েছে। ঢাকা থেকে রংপুরগামী ট্রেনটি বৃহস্পতিবার দুইটার দিকে দুর্ঘটনার কবলে পড়ে। উল্লাপাড়া স্টেশনের কাছে ইঞ্জিনসহ ট্রেনটির আটটি বগি লাইনচ্যুত হয়, যার মধ্যে ইঞ্জিনসহ পাঁচটি বগি আগুনে পুড়ে যায়। আহত হয় অন্তত ২৫ জন। এই দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে রেল মন্ত্রনালয়ের পক্ষ থেকে একটি, পশ্চিমাঞ্চল রেল বিভাগের পক্ষ থেকে দুটি এবং সিরাজগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি সহ মোট ৪টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রেল মন্ত্রনালয়ের সচিব মোফাজ্জলের হোসেনের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, ট্রেন দুর্ঘটনার কারণ জানতে রেলওয়ের অতিরিক্ত সচিব ফারুকুজ্জামানকে প্রধান করে পাচ সদ্যসের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

পশ্চিমাঞ্চল রেল বিভাগ রাজশাহীর মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ জানান, ঘটনার কারণ অনুসন্ধানে চীফ অপারেটিং সুপারেনটেনডেন্ট মোঃ শহিদুল ইসলামকে প্রধান করে চার সদস্যদের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে চার কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এদিকে, পশ্চিমাঞ্চল রেল বিভাগ, পাকশীর বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোঃ মিজানুর রহমান জানান, বিভাগীয় ট্রাফিক অফিসার (ডিটিও) মোঃ আবদুল্লাহ আল মামুনকে আহ্বায়ক করে ৫ সদস্যদের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ জানান, ট্রেন দুর্ঘটনার কারণ অনুসন্ধানে জেলা প্রশাসনের পক্ষ থেকে আলাদা একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফিরোজ মাহমুদের নেতৃত্বে পাঁচ সদস্যের এই তদন্ত কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার দুর্ঘটনার আগে যারা এই রেলপথ সংস্কারের কাজে যারা নিয়জিত ছিল তাদের মধ্যে থেকে ২ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। এরা হলো উপজেলার কালিগঞ্জ গ্রামের আরিফ হোসেন ও মাটিকোড়া গ্রামের আব্দুর রাজ্জাক।