×

জাতীয়

নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৯, ০৫:৫৯ পিএম

নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলবে

ফাইল ছবি

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদী দখলকারীদের উচ্ছেদ অভিযান একটি চলমান প্রক্রিয়া। ঢাকা শহরের চারিদিকে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও বালু নদীর তীরভূমিতে গড়ে ওঠা অবৈধ স্থাপনাদি উচ্ছেদের জন্য রাষ্ট্রপতির নির্দেশনা রয়েছে। তারই ধারাবাহিকতায় এসব নদীর তীরে উচ্ছেদ অভিযান চলমান রয়েছে।

বৃহষ্পতিবার (১৪ নভেম্বর) বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ঢাকা শহরের চারিদিকে ১১০ কিলোমিটার নৌপথের দু’দিকে ২২০ কিলোমিটার নদীর তীরে রক্ষা বাঁধসহ ওয়াকওয়ে নির্মান করা হবে। প্রতিমন্ত্রী জানান, সম্প্রতি ১৫২ একর নদীর তীরভূমিতে উদ্ধার করা হয়েছে, ২০ কিলোমিটার ওয়ার্কওয়ে, বনায়ন, সীমানা পিলার ও দুটি ইকোপার্ক নির্মান করা হয়েছে।

নিজাম উদ্দীন হাজারীর অপর এক প্রশ্নের জবাবে নৌপ্রতিমন্ত্রী বলেন, নৌপথের নাব্যতা উন্নয়নের জন্য একটি মাস্টারপ্লান তৈরি করা হয়েছে। এতে বিআইডাব্লিউটিএ ১৭৮ টি নদী খনন করে প্রায় ১০ হাজার কিলো মিটার নৌ পথের নাব্যতা ফিরিয়ে আনা হবে।

বেগম নাজমা আকতারের এক প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ চৌধুরী জানান, বর্তমানে বিআইডাব্লিউটিসির অধীনে পাটুরিয়া সেক্টরে ২০টি, শিমুলিয়া সেক্টরে ১৯টি, চাঁদপুরে ৪টি, ভোলায় ৩টি ও লাহারহাট সেক্টরে ৪টিসহ মোট ৫০ টি ফেরী চলাচল করছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান দেশে মোট স্থলবন্দরের সংখ্যা মোট ২৪টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App