×

জাতীয়

অসাধু পেঁয়াজ ব্যবসায়ীদের ক্রসফায়ারে দেয়ার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৯, ০৭:১৪ পিএম

অসাধু পেঁয়াজ ব্যবসায়ীদের ক্রসফায়ারে দেয়ার দাবি

ফাইল ছবি

পেঁয়াজের অতিরিক্ত মূল্য বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেছেন জাতীয় সংসদের সরকার দলীয় ও বিরোধী দলীয় সংসদ সদস্যরা। বৃহষ্পতিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় অনির্ধারিত আলোচনায় এ বিষয়টি প্রধানমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন বক্তারা। তারা প্রয়োজনে সরকারীভাবে পেঁয়াজ আমদানী করে দাম নিয়ন্ত্রনের দাবি জানান। আবার অসাধূ পেঁয়াজ ব্যবসায়ীদের ক্রসফায়ারে দেয়ারও আহ্বান জানিয়েছেন জাপার সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু। সংসদে পেঁয়াজ নিয়ে কারসাজি বা সরকার বিরোধী ষড়যন্ত্র কিনা তা খুজে বের করার আহ্বান জানান তারা।

এছাড়া আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহম্মদ নাসিম বলেছেন, এখানে বাণিজ্যমন্ত্রী, অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীসহ অনেকেই রয়েছেন। এখানে বলতে চাই পেঁয়াজের ঝাঁজ অনেক বেশী হয়ে গেছে। দুদিন আগে এ সংসদে বাণিজ্যমন্ত্রীর পক্ষে শিল্পমন্ত্রী জানিয়েছিলেন পেঁয়াজের দাম সরকারের নিয়ন্ত্রনে রয়েছে। তারপর থেকেই পেঁয়াজের মূল্য বেড়ে গেল, মন্ত্রী কেন এটা বললেন? তার পরেই দাম অনেকটা বেড়ে গেল, ব্যবসায়ীরা দাম বাড়ানোর সুযোগ পেয়ে গেল । গত দুদিন আগে পেঁয়াজের দাম ছিল ১শ টাকার নিচে। কিন্তু আজ তা বেড়ে হয়েছে ২০০ টাকা কেজি। এটি নিয়ন্ত্রণ করা প্রয়োজন। এটা কোন ষড়যন্ত্র কিনা তা খতিয়ে দেখার আহ্বানও জানান তিনি।

আবার পেঁয়াজের মূল্য বেশী হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয়কে আগেই ব্যবস্থা নেয়া উচিত ছিল বলে মন্তব্য করেন সাবেক বাণিজ্যমন্ত্রী ও বর্তমান সংশ্লিষ্ট সংসদীয় কমিটির সভাপতি তোফায়েল আহমেদ। তিনি বলেন, সম্পতি বুলবুলের আঘাতজনিত কারণে পেঁয়াজের মূল্য কিছু বেড়েছে। তাছাড়া অতি বৃষ্টির কারণে ভারতসহ অনেক দেশে পেঁয়াজের দাম বেড়ে গেছে। তিনি এ সময় বিভিন্ন দেশে পেঁয়াজের মূল্য কিছুটা বেড়েছে বলে জানান। তবে দেশে পেঁয়াজের মূল্য অস্বাভাবিক বেড়ে যাওয়ায় তিনি উদ্বেগ প্রকাশ করে দ্রুত দাম নিয়ন্ত্রণে সরকারিভাবে আমদানী করার দাবি জানান।

এছাড়াও পেঁয়াজের দাম যারা কারসাজি করে বাড়িয়ে চলেছেন, রাতারাতি যারা কোটি কোটি টাকা মুনাফা করছেন এ ধরনের একজন অসাধু ব্যবসায়ীদের ক্রসফায়ারে দেয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, আমরা ফেনসিডিল-মাদক ব্যবসায়ীদের ধরে ক্রসফায়ারে দিচ্ছি। এদের একজনকে ক্রসফায়ারে দিলে হয়তো পেঁয়াজের মূল্য কমতে পারে। তিনি বলেন, একটি খারাপ কাজ সরকারের অনেকগুলো ভাল কাজকে ম্লাণ করে দেয়।

আ স ম ফিরোজ মনে করেন সরকারের দুর্নীতি বিরোধীর অভিযান চলছে। এ অভিযানের বিরুদ্ধে পেঁয়াজের দাম বাড়ান কোন কারসাজি কি না তা খুজে বের করার আহ্বান জানান তিনি। ফিরোজ বলেন, বাজারে কিন্তু প্রচুর পেঁয়াজ রয়েছে। তাহলে এতটা দাম বাড়লো কেন। রাতারাতি কিছু ব্যবসায়ী কোটি কোটি টাকা মুনাফা করবে এটা হতে পারে না। তিনি প্রধানমন্ত্রীকে এ বিষয়টিতে হস্তক্ষেপের আহ্বান জানান।

বিএনপির হারুন পেঁয়াজের মূল্য অনেকাংশে বেড়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করে সরকারকে দাম নিয়ন্ত্রনে কার্যকরী পদক্ষেপ নেবার আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App