রোহিঙ্গাদের নিয়ে চলচ্চিত্র ‘নিগ্রহকাল’র প্রিমিয়ার শো

আগের সংবাদ

সিডরের ভয়াবহতা স্মরণ করে শিউরে উঠেন উপকূলবাসী

পরের সংবাদ

মুরালিধরনের রেকর্ড ছুঁলেন অশ্বিন

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৪, ২০১৯ , ১০:৪৯ অপরাহ্ণ

বাংলাদেশের বিপক্ষে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রথম টেস্টে অধিনায়ক মুমিনুল হককে বোল্ড আউট করার মাধ্যমে ঘরের মাটিতে নিজের ২৫০তম টেস্ট উইকেট পূর্ণ করেন রবিচন্দ্রন অশ্বিন। আর এর মাধ্যমে নিজের নামের পাশে আরেকটি রেকর্ড লিখিয়েছেন এই স্পিনার। শ্রীলঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরনের সঙ্গে যৌথভাবে ঘরের মাঠে দ্রততম সময়ে ২৫০ উইকেট তুলে নেয়ার রেকর্ড গড়েছেন তিনি। ২৫০ উইকেট তুলতে মুরালিধরন খেলেছিলেন ৪২টি ম্যাচ। অশ্বিনও সমান ৪২টি ম্যাচ খেলে এই কীর্তি গড়লেন।

মুরালিধরনের রেকর্ড ছোঁয়ার পাশাপাশি ঘরের মাটিতে ভারতীয় বোলার হিসেবে সবচেয়ে দ্রুত গতিতে ২৫০ টেস্ট উইকেট তুলে নেয়ার রেকর্ডও গড়েছেন তিনি। অশ্বিনের আগে দ্রুততম সময়ে ২৫০ উইকেট তুলে নেয়ার কীর্তিটি ছিল কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলের। কুম্বলে ঘরের মাটিতে ২৫০ উইকেট পেতে খেলেছিলেন ৪৩টি ম্যাচ।

এদিকে এবারই প্রথমবারের মতো মুরালিধরনের রেকর্ড ছুঁননি অশ্বিন। গত মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে ৭ উইকেট তুলে নেয়ার মাধ্যমে টেস্ট ক্রিকেটে নিজের ৩৫০তম উইকেট পূর্ণ করেন তিনি। এই উইকেটগুলো তুলে নিতে তিনি খেলেছিলেন ৬৬টি ম্যাচ। মুত্তিয়া মুরালিধরনও টেস্ট ক্রিকেটে ৩৫০টি উইকেট পেতে খেলেছিলেন ৬৬টি ম্যাচ।

বৃহস্পতিবার ইন্দোরের মাঠে বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৩ রান খরচায় দুই উইকেট তুলে নেন তিনি। তবে এই মাঠের আগের রেকর্ড দেখলে বোঝা যায় মাঠটিতে কতটা ভয়ঙ্কর তিনি। ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠটিতে খেলতে নেমেছিল ভারত। সেই ম্যাচটি ভারত জিতেছিল ৩২১ রানের বড় ব্যবধানে। আর এই জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান রেখেছিলেন এই অশ্বিনই। ম্যাচটিতে তিনি একাই দুই ইনিংস মিলিয়ে নিউজিল্যান্ডের ১৩টি উইকেট তুলে নেন। ম্যাচটিতে এমন পারফরমেন্স করার কারণে ম্যাচ সেরার পুরস্কারও উঠেছিল তার হাতে।