×

শিক্ষা

কালকিনিতে ফরম পূরণে দেড়গুণ টাকা আদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯, ০৯:১৯ পিএম

সরকারি নিয়ম নীতিকে তোয়াক্কা না করে মাদারীপুরের কালকিনি উপজেলায় চলতি বছরের এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের যোগসাজসে স্কুল, মাদ্রাসার শিক্ষক ও ম্যানেজিং কমিটি নানা অজুহাতে পরীক্ষার্থীদের এক প্রকার জিম্মি করে অতিরিক্ত অর্থ আদায় করছে। এ বিষয়ে অজানা কারণে প্রশাসন থেকে ব্যবস্থাও নেয়া হচ্ছে না।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রমতে, কেন্দ্র ফিসহ এবারের এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকারিভাবে বিজ্ঞান বিভাগে ১ হাজার ৫৬৫ টাকা, মানবিক ও বাণিজ্য বিভাগে ১ হাজার ৪৪৫ টাকা করে নির্ধারণ করা হয়েছে। তবে ১৪ নভেম্বরের পরে লেট ফি সহ বিজ্ঞান বিভাগে ১ হাজার ৯৭০ টাকা, আর মানবিক ও বাণিজ্য বিভাগে ১ হাজার ৮৫০ টাকা ধরতে হবে।

কিন্তু উপজেলার আন্ডারচর উচ্চ বিদ্যালয়, বীর মোহন উচ্চ বিদ্যালয় ও মোল্লারহাট দারুচ্ছুন্নাত ফাজিল মাদ্রাসাসহ প্রায় মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসাগুলো সরকারি নিয়ম নীতিকে তোয়াক্কা না করে ২ হাজার ৩ শত টাকা ফরম পূরণের ফি ধরে এক এক জন শিক্ষার্থী থেকে ৩ হাজার টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে। ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে এ অর্থ ‘মরার ওপর খাড়ার ঘা’য়ের মতো বলে ভূক্তভোগীদের দাবি।

উপজেলার আন্ডারচর উচ্চ বিদ্যালয়ের মানবিক শাখার পরীক্ষার্থী শওকত মালের মেয়ে সাদিয়া, সাইলু মোল্লার ছেলে বারেক মোল্লা, জাকির মোল্লার ছেলে আরমান মোল্লা সহ ১০/১২ জন পরীক্ষার্থী ও তাদের পরিবার অভিযোগ করে জানায় ‘তাদের কাছ থেকে ২ হাজার ৩ শত টাকা ফরম পূরণের ফি ধরে ৪ হাজার টাকা পর্যন্ত নেয়া হয়েছে।’

এব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মাহাবুবর রহমান বলেন ‘ফরম পূরণের সরকারি নীতিমালা প্রতিটি স্কুলে ও মাদ্রাসায় দেয়া হয়েছে। এর পরেও কোনো প্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ আদায় করলে ব্যবস্থা নেয়া হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App