×

জাতীয়

বিশ্বের চোখে রোহিঙ্গা সংকটকে তুলে ধরতে ‘নিগ্রহকাল’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯, ০৫:৫৬ পিএম

বিশ্বের চোখে রোহিঙ্গা সংকটকে তুলে ধরতে ‘নিগ্রহকাল’
বিশ্বের চোখে রোহিঙ্গা সংকটকে তুলে ধরতে ‘নিগ্রহকাল’

মিয়ানমারে গণহত্যা আর ভয়াবহ নির্যাতনের ভয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী এখন বড় সংকটে পরিণত হয়েছে। বিশাল এই জনগোষ্ঠীকে ঘিরে নানা রকম অস্থিরতা, সামাজিক ও পরিবেগত সংকট ঘনীভূত হচ্ছে। বৈশ্বিক রাজনৈতিক দ্বন্দ্বের ফলে সৃষ্টি হওয়া রোহিঙ্গা সমস্যাকে বিশ্ববাসীর সামনে তুলে ধরতেই নির্মিত হয়েছে প্রামাণ চলচ্চিত্র ‘নিগ্রহকাল’। যেখানে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন, নির্যাতন আর তাদের অনিশ্চিত ভবিষ্যৎ চিত্রিত হয়েছে।

বুধবার (১৩ নভেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলেনায়তনে চলচ্চিত্রটির প্রিমিয়ার শো উপলক্ষে গবেষণা প্রতিষ্ঠান আইসিএলডিএস সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে চলচ্চিত্রটি নির্মাণের পটভূমি তুলে ধরা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন আইসিএলডিএসের নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) আব্দুর রশীদ চৌধুরী, দৈনিক ভোরের কাগজ সম্পাদক ও আইসিএলডিএসের পরিচালক শ্যামল দত্ত, একাত্তর টিভির সিইও এবং আইসিএলডিএসের পরিচালক মোজাম্মেল বাবু, ‘নিগ্রহকাল’ এর নির্মাতা প্রসূন রহমান।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্র নির্মাণের প্রেক্ষাপট তুলে ধরে শ্যামল দত্ত বলেন, বিশ্বের সবচে বৃহৎ শরণার্থী শিবির এখন বাংলাদেশে। ২০১৭ সাল থেকে রোহিঙ্গা জনগোষ্ঠী ভয়াবহ নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশের টেকনাফ আশ্রয় নেয়। বৃহৎ এই জনগোষ্ঠীর ওপর নিপীড়ন নির্যাতন, তাদের অতীত বর্তমান নিয়ে নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন প্রামাণ্যচিত্র ‘নিগ্রহকাল’। ।৮৪ মিনিটের এ প্রামাণ্যচিত্রে তুলে আনা হয়েছে আমাদের পরিবেশ বিপর্যয় এবং নানা সামাজিক সংকটের চিত্র।

শ্যামল দত্ত আরো বলেন, বৃহৎ শরণার্থী মোকাবেলায় বাংলাদেশের পাশে বিশ্ববাসী সহযোগিতার হাত বাড়ানোর আশ্বাস দিলেও এখনও আসেনি। মানবিক বাংলাদেশের পাশে কেউ দাঁড়ায়নি। অপরদিকে রোহিঙ্গা জনগোষ্ঠীকে ঘিরে নানা অস্থিরতা মোকাবেলা করছে বাংলাদেশ। যা বিশ্ববাসীর কাছে তুলে ধরার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

মেজর জেনারেল (অব.) আব্দুর রশীদ চৌধুরী বলেন, একটা বৈশ্বিক রাজনৈতিক দ্বন্দ্বের ফলে রোহিঙ্গা সমস্যা সৃষ্টি হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের জনগণকে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে আমরা জানাতে চাই। আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, রোহিঙ্গা ঝুঁকি শুধুমাত্র বাংলাদেশের বিষয় না, এ হচ্ছে আন্তর্জাতিক বিষয়ও।

আব্দুর রশীদ চৌধুরী আরো বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানের ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রয়োজন আন্তর্জাতিক সমন্বয় সাধন। এ সমস্যা সমাধানে কূটনীতির পাশাপাশি জনসমর্থনও প্রয়োজন। আমরা যদি দেশে ও বিদেশে রোহিঙ্গাদের সম্পর্কে জানাতে পারি তাহলে তাদের যে মানবিক বিপর্যয় ঘটবে সেটি থেকে বের হয়ে আসার ক্ষেত্রে একধরনের চাপ তৈরি হবে।

মোজাম্মেল বাবু বলেন, বাংলাদেশ মানবিক রাষ্ট্র হিসেবে শরণার্থীদের সাহায্যে যুক্ত করেছে। কেননা আমাদের সব সময় মনে করিয়ে দেয় আমাদের একাত্তরের মুক্তিযুদ্ধে এককোটি শরণার্থীও ভারতে অবস্থান নিয়েছিল। এটা বাংলাদেশ ভালোভাবে জানে। এর ফলে একদিকে যেমন মানবিকতা অন্যদিকে এটা আমাদের জন্য নানাবিধ সমস্যার কারণ হিসেবে দেখা দিয়েছে। এই জনগোষ্ঠীকে ঘিরে নানারকম অস্থিরতা তৈরির আশঙ্কা রয়েছে। কক্সবাজার এলাকার সাধারণ মানুষের জীবন যাপন বদলে গেছে। তারা অনেক সংকটের মুখে।

মোজাম্মেল বাবু আরো বলেন, বিশ্ববাসী যে পর্যায়ের সাহায্যের আশাবাদ দিয়েছিল সেরকম সাহায্য নিয়ে এগিয়ে আসছে না। এমনকি আমাদের প্রতিবেশি রাষ্ট্ররা যতটা আমাদের এ সমস্যায় পাশে থাকার আশ্বাস দিয়েছিল তাদের কেউই অতটা পাশে থাকছে না। বাংলাদেশ নিয়মতান্ত্রিকভাবে এটার সমাধান করতে চাচ্ছে। তাই বিশ্ববাসীর কাছে সামগ্রিক একটা চিত্র তুলে ধরার প্রয়োজনীতা দেখা দিয়েছে। আমরা চেষ্টা করেছি আন্তর্জাতিক মানের একটি দৃষ্টিনন্দন প্রামাণ্যচিত্রের মাধ্যমে তা তুলে ধরতে।

নির্মাতা প্রসূন রহমান বলেন, বৈশ্বিক সমস্যার মধ্যে বাংলাদেশের জন্য রোহিঙ্গা বড় সমস্যা। স্থানীয় জনগণ ওখানে আজ সংখ্যালঘু হয়ে গেছে। এই প্রামাণ্যচিত্রের মাধ্যমে আমি রোহিঙ্হা জনগোষ্ঠীর পরিচয়, রাজনৈতিক পালা বদলের ইতিহাস এবং তাদের এখানে আশ্রয় দেয়ার পর যে সমস্যা তৈরি হয়েছে তা সারা পৃথিবীর কাছে তা ২৫ মিনিট করে ৭ পর্বের একটা সম্পূর্ণ দৃশ্যের মধ্য দিয়ে তুলে ধরার চেষ্টা করেছি।

প্রামাণ্যচলচ্চিত্র ‘নিগৃহকাল’ এর প্রিমিয়ার শো হবে আগামীকাল বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সন্ধ্যা ৬টায় মহাখালীর নতুন স্টার সিনেপ্লেক্সে। সেখানে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা মেজর তারিক আহমেদ সিদ্দিকী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এছাড়াও উপস্থিত থাকবেন সাংবাদিক, কূটনীতিবিদ, গবেষক, ইতিহাসবিদ ও নিরাপত্তা বিশ্লেষকগণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App