×

জাতীয়

তূর্ণার লোকমাস্টার ও গার্ডের জন্য রেল দুর্ঘটনা: রেলমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯, ০৭:৪২ পিএম

ব্রাহ্মণবাড়িয়ার কসবার মন্দভাগ স্টেশনে সোমবার (১১ নভেম্বর) রাত ২ টা ৪৮ মিনিটে ভয়াবহ রেল দূর্ঘটনার জন্য সংসদে দুঃখ প্রকাশ করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।  এ দূর্ঘটনার জন্য তূর্ণা এক্সপ্রেস ট্রেনটির লোকমাস্টার,সহকারী লোকমাস্টার ও গার্ড প্রাথমিকভাবে দায়ী বলে জানিয়েছেন রেলমন্ত্রী ।

বুধবার (১৩ নভেম্বর) রেল দূর্ঘটনা নিয়ে সংসদে তিনি এক বিবৃতিতে এসব কথা বলেন।

মন্ত্রী জানান, প্রতিটি দুর্ঘটনা অত্যন্ত দুঃখজনক। সোমবার (১১ নভেম্বর) গভীর রাতে সিলেট থেকে চট্টগ্রামমুখী উদয়ন এক্সপ্রেস ট্রেনটি মন্দভাগ স্টেশনের তিন নম্বর লুপ লাইনে যাচ্ছিল। এ সময় ট্রেনটির ১৫টি বগির ১১টি লুপ লাইনে চলে যায়, বাকি ছিল ৪ বগি।  চট্টগ্রাম থেকে ঢাকামুখী তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি উদয়ন এক্সপ্রেসের পিছনের ৪টি বগিতে আঘাত করে।

এদিকে প্রাথমিক তদন্তে জানা গেছে, তূর্ণার লোকমাস্টার ও গার্ড সিগনাল অমান্য করে স্টেশনের দিকে ছুটে এসে এ দূর্ঘটনা ঘটায়। এর ফলে উদয়নের ১৬ জন যাত্রী মারা যান এবং ৫৪ জন যাত্রী কম বেশী আহত হন বলে জানান তিনি।

তিনি আরো জানান, এ ঘটনা জানার সঙ্গে সঙ্গে আমিসহ রেলের সচিব ও ডিজি ঘটনাস্থলে যাই এবং উদ্ধার কাজে সহায়তা করি। এ দূর্ঘটনা ঘটানোর জন্য তূর্ণার লোকমাস্টার নাসির উদ্দীন, সহকারী লোকমাস্টার অপু দে এবং গার্ড আবদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলেও জানান তিনি। এছাড়া রেলওয়ের পক্ষ থেকে নিহত যাত্রীদের প্রত্যেককে ১ লাখ টাকা এবং আহতদের ১০ হাজার টাকা সহায়তা দেয়া হচ্ছে। এ সময় রেলমন্ত্রী রেল দূর্ঘটনা আর যাতে না ঘটে এবং রেলকে নিরাপদ বাহন হিসেবে গড়ে তোলার জন্য সর্বস্তরের কর্মীরা সজাগ থাকবেন বলে জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App