×

খেলা

টাইগারদের কঠিন পরীক্ষা শুরু বৃহস্পতিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯, ০৯:৫২ পিএম

টাইগারদের কঠিন পরীক্ষা শুরু বৃহস্পতিবার
টাইগারদের কঠিন পরীক্ষা শুরু বৃহস্পতিবার

সাদা পোশাকে বাংলাদেশ-ভারতের শক্তি সামর্থ্যের পার্থক্য যোজন যোজন। সব দিক দিয়ে এগিয়ে কোহলিরা। টেস্টে ভারতের বোলিং বিশ্বমানের। ঘরের মাঠে খেলা হলে আরো ভয়ঙ্কর তারা। অশ্বিন, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি, উমেশ যাদবদের মোকাবেলা করতে টাইগাররাও তাই সব দিক থেকে প্রস্তুত। ইন্দোরের হলকারের উইকেটে পেসাররা ভালো করবে। তবে ম্যাচের তৃতীয় দিন থেকে পিচের আচরণ বদলে যাবে।

শেষের দিকে স্পিনার সুবিধা পাবে। টাইগাররা স্বাগতিকদের বিপক্ষে সেশন টু সেশন খেলার পরিকল্পনা আটছে। বোলার এবং ব্যাটসম্যানরা তাদের প্রতি অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালনে মরিয়া।

ইন্দোর হলকায়ে দুদলের এ ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল ১০টায়। ভারতের অধিনায়ক বিরাট কোহলি বলেন, আমার কোনো দলকে হালকাভাবে নিচ্ছি না। বাংলাদেশের কোনো বোলার বা ব্যাটসম্যানকে আমরা হালকাভাবে নিচ্ছি না। যখন ওরা ভালো খেলে তখন খুব চৌকস দল হয়ে ওঠে। ওদের প্রতি আমাদের শ্রদ্ধা আছে। আমরা আমাদের প্রক্রিয়া ঠিক রেখে এগুবো।

ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে বৃহম্পতিবার ইন্দোরে মাঠে নামবে বাংলাদেশ। সাকিব-তামিমকে ছাড়া এই সিরিজে ব্যাটিংয়ের প্রধান ভরসা মুশফিকুর রহিম। মিস্টার ডিপেন্ডেবল খ্যাতি পাচ্ছেন বাংলাদেশি কোনো ব্যাটসম্যান হিসেবে ভারতের বিপক্ষে সর্বোচ্চ রান করার সুযোগ।

জাতীয় দলের বাইরে থাকা সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলকে টপকে যাওয়ার সুযোগ পাচ্ছেন মুশফিক। দুই টেস্টে অটোমেটিক চয়েজ মুশফিক আর ৫০ রান করতে পারলে আশরাফুলকে টপকে যাবেন। ভারতের বিপক্ষে সাদা পোশাকে অ্যাশ করেছিলেন ৩৮৬ রান। যেখানে ১১ ইনিংসে ছিল একটি সেঞ্চুরি আর দুটি ফিফটি। ভারতের বিপক্ষে টেস্টে আশরাফুলের ব্যাটিং গড় ৪২.৮৮।

বাংলাদেশি কোনো ব্যাটসম্যান হিসেবে ভারতের বিপক্ষে সর্বোচ্চ ব্যাটিং গড় মুশফিকের। ৫৬.১৬ গড়ে মুশি করেছেন ৩৩৭ রান। ভারতের বিপক্ষে তিনি খেলেছেন চারটি টেস্ট। সাত ইনিংসে ব্যাট করে দুটি সেঞ্চুরিও পেয়েছেন মুশি। ভারতের বিপক্ষেই তার গড়টা ৫০-এর উপরে। টেস্ট ক্যারিয়ারে ৬৭ ম্যাচ খেলা এই মিডলঅর্ডার ব্যাটসম্যানের নামের পাশে আছে ৬টি সেঞ্চুরি। তার মধ্যে ভারতের বিপক্ষেই দুটি। একটি করে সেঞ্চুরি করেছেন নিউজিল্যান্ড (১৫৯), শ্রীলঙ্কা (২০০), ওয়েস্ট ইন্ডিজ (১১৬) এবং জিম্বাবুয়ের (অপরাজিত ২১৯) বিপক্ষে।

আজ ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা। তবে টাইগারদের এই যাত্রাটা মোটেও সুবিধাজনক হবে না। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে ভারত। পাঁচ ম্যাচ খেলে সবগুলোতেই জয় রয়েছে তাদের। তাই বাংলাদেশকে কঠিন সময় পার করতে হবে।

এমনিতেই সম্প্রতি বাংলাদেশ টেস্ট ম্যাচ খেলেছে অনেক কম। তার ওপর নিষেধাজ্ঞার কারণে সাকিব আর ব্যক্তিগত কারণে দলে নেই তামিম। তাই চাপটা বাংলাদেশের ওপরই থাকবে। টাইগারদের নতুন অধিনায়ক মুমিনুল হক স্বাগতিকদের বিপক্ষে ভালো খেলার প্রতিশ্রুতি দিয়েছেন। সতীর্থদের স্বাভাবিক খেলার পরামর্শ দিয়েছেন তিনি।

বিশ্বের এক নম্বর দলের বিপক্ষে জিততে হলে বাংলাদেশ দলকে সামর্থ্যরে চেয়েও বেশি ভালো খেলতে হবে। টাইগাররা তা জানেন এবং নিজেদের মানসিকভাবে তৈরিও করছেন। মিঠুন বলছেন, তারা জয়ের জন্য খেলবেন। প্রতিটি দলই এই লক্ষ্য নিয়ে খেলে। সেখানে বাংলাদেশের জিততে চাওয়া স্বাভাবিক। তবে টেস্ট ম্যাচ জিততে হলে স্বাগতিকদের দুবার অলআউট করতে হবে। বাংলাদেশের বর্তমান টেস্ট স্কোয়াডে শক্তিশালী একটি বোলিং লাইনআপ আছে। তারা যে কোনো কন্ডিশনে যে কোনো দলের ২০ উইকেট নেয়ার সামর্থ্য রাখে।

টাইগার পেসার মোস্তাফিজকে নিয়ে চিন্তিত ভারতীয় অধিনায়ক। ভারতের বিপক্ষে টেস্টের মধ্য দিয়ে প্রায় ৮ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরছেন মোস্তাফিজ। সাম্প্রতিক সময়টা ভালো না কাটলেও, ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির মতে টেস্ট সিরিজে তাদের প্রধান হুমকি হবেন মোস্তাফিজই।

ইন্দোরে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে কোহলি বলেছেন, সে (মোস্তাফিজ) খুব ভালো একজন বোলার। লাল বলে বেশ কিছু ম্যাচ খেলেছে। আমরা সাধারণত যাদের খেলি সব বাঁ-হাতি পেসারই তাদের চেয়ে আলাদা ধরনের বোলার। ওর দিকে বাড়তি মনোযোগ দিতে হবে। কারণ আমাদের দলে না থাকায় বাঁ-হাতি পেসার আমরা তেমন খেলি না। এটা চ্যালেঞ্জ হবে তবে আমরা এই চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি।

ভারতীয় অধিনায়ক আরো বলেন, এমন না আমরা বাঁ-হাতি পেসে গুটিয়ে যাই। তবে আমাদের জন্য এদের খেলাটা কঠিন মনে হয়। কারণ আমরা নিয়মিত বাঁ-হাতি পেস খেলি না। সে আমাদের জন্য হুমকি হবে, বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ হবে। অভিজ্ঞতা আছে তার। আইপিএলে খেলার কারণে ভারতীয় ব্যাটসম্যানদের সম্পর্কে জানে। তবে ওর বিপক্ষেও আমরা অনেক খেলেছি। আমার মনে হয়, মনোযোগ ও মনসংযোগ হবে গুরুত্বপূর্ণ ব্যাপার।

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ সিরিজে ৩-০ ব্যবধানে জিতেছে ভারত। বিরাট কোহলি ওই সিরিজে ডাবল সেঞ্চুরিও পেয়েছেন। ওই ডাবল সেঞ্চুরির স্মৃতি নিয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজে আগামীকাল নামবেন ভারতীয় অধিনায়ক। সঙ্গে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে না থাকায় খেলবেন চনমনে হয়ে। বাংলাদেশের বিপক্ষে টেস্টে তার সামনে অপেক্ষা করছে নতুন মাইলফলক।

টেস্টে ৭ হাজার ৬৬ রান নিয়ে সর্বোচ্চ রানের দিক থেকে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে ৭-এ আছেন বিরাট কোহলি। ভারতীয় সাবেক অধিনায়ক এবং বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি ৭ হাজার ২১২ রানে ক্যারিয়ার শেষ করেন। কোহলি আর মাত্র ১৫৭ রান করলেই সৌরভ গাঙ্গুলিকে ছাড়িয়ে যাবেন। শুধু গাঙ্গুলি নয় ক্রিস গেইল, স্টিফেন ফ্লেমিং এবং গ্রেগ চ্যাপেলকে ছাড়িয়ে যাওয়ার পথে আছেন বিরাট কোহলি।

গ্রেগ চ্যাপেল ৭ হাজার ১১০ রান করেছেন। তাকে ছাড়িয়ে যেতে কোহলির দরকার ৪৪ রান। এরপর থাকা স্টিফেন ফ্লেমিংকে পেছনে ফেলতে কোহলির করতে হবে ১০৬ রান। তার টেস্ট রান ৭ হাজার ১৭২। ক্রিস গেইলকে পেছনে ফেলতে ভারতীয় অধিনায়ককে করতে হবে ১৫৯ রান। ওয়েস্ট ইন্ডিজ তারকা টেস্টে ৭ হাজার ২১৪ রান করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App