×

জাতীয়

হুমকির মুখে বেঁড়িবাধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯, ১২:২৫ পিএম

হুমকির মুখে বেঁড়িবাধ
হুমকির মুখে বেঁড়িবাধ
হুমকির মুখে বেঁড়িবাধ

চট্টগ্রামের আনোয়ারা বরকল সেতুর পশ্চিম পাশে কোটি টাকার বেঁড়িবাধের ওপর অবাধে বালু উত্তোলনে হুমকির মুখে পড়েছে শঙ্খ নদী বাঁধ। হাইলধর ইউনিয়নের রক্ষা বাঁধের ওপর নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে কয়েকটি সিন্ডিকেটের প্রভাবশালী ব্যক্তিরা। ফলে বেঁড়িবাধ দিয়ে চলাচলের ভোগান্তিসহ বাঁধটি হুমখির মুখে পড়বে বলে আশঙ্কা করছেন এলাকাবাসি।

উপজেলার বরকল সেতুর পশ্চিম পাশে কোটি টাকার বেঁড়িবাধের উপর অবাধে বালু উত্তোলন করছে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তিরা দীর্ঘদিন ধরে এভাবে বাঁধ ঘেঁষে নদী থেকে বালু তোলে অন্যত্র বিক্রি করে ব্যবসা চালিয়ে আসছে। ফলে বর্ষা মৌসুমে বাঁধ ভেঙ্গে যাওয়ার আশঙ্কা রয়েছে। প্রভাবশালী ব্যক্তিদের ভয়ে এলাকাবাসীর কেউ কিছু বলার সাহস পাচ্ছে না।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দুটি খননযন্ত্র (ড্রেজার) দিয়ে শঙ্খ নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বেঁড়িবাধের উপর রাখা হচ্ছে। বালু ব্যবসায়ীরা বেঁড়িবাধ ব্যবহার করে বড়-বড় গাড়ি দিয়ে বালু গুলো বিভিন্ন স্থানে সরবারহ করে থাকে। এছাড়াও একইভাবে উপজেলার হাইলধর, বারখাইন, বরুমছড়া, জুঁইদন্ডী, রায়পুর ইউনিয়নসহ বিভিন্ন স্থানে চলছে বালু উত্তোলন। স্থানীয়রা বলেন, প্রতিদিন দিনে দুপুরে বা রাতে ড্রেজার দিয়ে নদী থেকে বালু তোলে বেঁড়িবাধের উপর রাখা হয়। পরে এ গুলো বড়-বড় গাড়ি দিয়ে বিভিন্নস্থানে বিক্রি করে। এসব বিষয়ে এলাকাবাসী কেউ কিছু বলতে গেলে তাদেরকে দেয়া হয় নানা হুমকি। এমনকি বাঁধ দিয়ে স্কুল কলেজের শিক্ষার্থী ও পথচারিরা ধুলাবালির জন্য চলাচল করতে কস্ট হয়।

এব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, যারা এভাবে নদী থেকে বালু উত্তোলন করে বিক্রি করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, আনোয়ারাতে কোন বালু মহল নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App