হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

আগের সংবাদ

বৃক্ষরোপণে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিল তুরস্ক!

পরের সংবাদ

টাইগারদের এবার সাদা পোশাকের লড়াই

খেলা প্রতিবেদক :

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৩, ২০১৯ , ১০:৫৭ পূর্বাহ্ণ

অক্টোবরে ঘরের মাঠে সাদা পোশাকে দক্ষিণ আফ্রিকাকে ধবলধোলাই করেছে ভারত। সাদা কিংবা রঙিন ঘরের মাঠে সব পোশাকেই দুর্দান্ত রবিশাস্ত্রীর শিষ্যরা। আগামীকাল ইন্দোর টেস্ট দিয়েই শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ মিশন। শুরুতেই কোহলিদের মতো প্রতিপক্ষ, তাও খেলাটা ভারতের মাটিতে। পাঁচ ম্যাচে ইতোমধ্যেই ২৪০ পয়েন্ট তুলে নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ভারত। ক্রিকেট বোদ্ধাদের মতে টি-টোয়েন্টি সিরিজের মতো টেস্ট সিরিজও জমজমাট হবে। প্রোটিয়াদের মতো সহজেই আত্মসমর্পণ করবে না টাইগাররা। অন্য প্রতিপক্ষের চেয়ে ভারতকে পেলে বাঘের গর্জন বেড়ে যায়।
দুই ম্যাচ টেস্ট সিরিজকে সামনে রেখে গতকাল ইন্দোরের হোল্কার স্টেডিয়ামে অনুশীলন করেছে টাইগাররা। টি-টোয়েন্টি সিরিজ শেষে টেস্ট খেলতে ইন্দোরে পৌঁছার পর গতকালই প্রথমবারের মতো অনুশীলন করে টাইগাররা। টি-টোয়েন্টি সিরিজ শেষে গতপরশু শুধু খেলোয়াড়দের বহন করার জন্য ভাড়া করা বিমানে ইন্দোরে আসে বাংলাদেশ ও ভারত দল। প্রথমদিন ইন্দোরে এসে বিশ্রামে কাটানোর পর দ্বিতীয়দিন নেটে নিজেদের ব্যাটিংকে ঝালিয়ে নেন মুমিনুল-মাহমুদউল্লাহরা। তা ছাড়া টাইগার বোলাররাও নিবিড়ভাবে চালিয়ে গেছেন তাদের প্রশিক্ষণ।
তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ দুটো ম্যাচে ব্যাটিংয়ে নিজেদের সেরাটা দিতে পারেননি মুশফিক-লিটনরা। এ ছাড়া তরুণরাও ব্যাটিংয়ে জ্বলে উঠতে পারেননি। ফলে প্রথম ম্যাচে জিতেও ২-১ ব্যবধানে সিরিজ হারতে হয় বাংলাদেশকে। তাই টেস্ট ম্যাচকে সামনে রেখে গতকাল ব্যাটিংয়েই বেশি মনোযোগী ছিল টাইগার ক্রিকেটাররা। আর ব্যাটসম্যানদের একদম কাছে থেকে তালিম দিয়েছেন ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি। দক্ষিণ আফ্রিকান এই কোচের সঙ্গে বাংলাদেশের চুক্তিটা মূলত ওয়ানডে ও টি-টোয়েন্টিতে। কিন্তু ভারতের বিপক্ষে প্রথম টেস্টের জন্য তাকে বলে রেখে দিয়েছে বিসিবি। উদ্দেশ্য টেস্টের আগে ব্যাটিংয়ের উন্নতি সাধন।
অনুশীলনের শুরুতেই শিষ্যদের নিয়ে নেটে নেমে পড়েন ম্যাকেঞ্জি। একদম কাছে থেকে মিঠুন-মুশফিকদের ভুলগুলো শুধরে দেয়ার চেষ্টা করছিলেন তিনি। প্রতিটি শট খেলার পরই এটি নিয়ে নেটে থাকা ক্রিকেটারের সঙ্গে কথা বলছিলেন। বিশেষ করে স্পিন বল নিয়ে টাইগার ক্রিকেটারদের যে দুর্বলতা রয়েছে সেগুলো নিয়ে কাজ করেছেন তিনি। ইন্দোরের মাঠে বাংলাদেশের বিপক্ষে বেশ কয়েকজন স্পিনার নিয়ে মাঠে নামবে ভারত। আর এই স্পিনারদের বিপক্ষে খেলতে গেলেই অনেক সময় ভুল করে ব্যাটসম্যানরা। তাই স্পিন বোলারদের কিভাবে মোকাবেলা করতে হবে সেটির ওপর জোর দিয়েছেন তিনি।
গতকাল অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মোহাম্মদ মিঠুন। সেখানে তিনি জানান স্পিন বল মোকাবেলার গুরুত্ব দেয়ার কারণটি। তিনি বলেন, আমরা সবাই জানি, ওদের দল কত শক্তিশালী। বিশেষ করে ওদের স্পিনের বিপক্ষে কীভাবে ব্যাটিং করব, সেটা নিয়ে বেশি ভাবছি। পেস বোলারদের চেয়ে ওদের স্পিনারদের সামলানো বেশি কঠিন হবে। কারণ প্রথম এক-দুই দিন পিচ ব্যাটিংয়ের জন্য সহায়ক থাকে। তৃতীয়দিন থেকে স্পিনারদের সহায়তা থাকে। সেটা কীভাবে সামলাতে পারি এর জন্য টেকনিক্যাল ব্যাপারগুলো নিয়ে কাজ করছি আমরা।
টি-টোয়েন্টি সিরিজ শেষে বাংলাদেশে ফিরে এসেছেন আট ক্রিকেটার সৌম্য সরকার, শফিউল ইসলাম, আরাফাত সানি, নাইম শেখ, আফিফ হোসেন, আবু হায়দার রনি ও আমিনুল ইসলাম বিপ্লব। আর দলের সঙ্গে যোগ দিয়েছেন নতুন অধিনায়কের দায়িত্ব পাওয়া মুমিনুল হক, ইমরুল কায়েস, সাদমান ইসলাম, সাইফ হাসান, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, আবু জায়েদ রাহি ও ইবাদত হোসেন। দলের সঙ্গে নতুন করে যোগ দেয়া আটজন আগেই নাগপুরে টি-টোয়েন্টি দলের সঙ্গে যোগ দিয়েছিলেন।
এদিকে মায়ের অসুস্থতার কারণে সৌম্যদের সঙ্গে দেশে ফিরে এসেছেন টেস্ট দলে থাকা মোসাদ্দেক হোসেনও। আগামীকাল থেকে টেস্ট ম্যাচটি মাঠে গড়াচ্ছে। ফলে প্রথম ম্যাচটিতে মোসাদ্দেকের দলের সঙ্গে যোগ দেয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তবে মোসাদ্দেক ফিরে আসলেও তার বদলে অন্য কাউকে দলে ডাকা হয়নি। মোসাদ্দেকসহ মোট ১৬ জন ক্রিকেটার ছিলেন টেস্ট দলে। তিনি ফিরে আসায় এখন দলে রয়েছেন ১৫ জন। প্রথম ম্যাচে এই ১৫ জন থেকেই একাদশ সাজানো হবে বলে জানিয়েছেন নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।