×

জাতীয়

এনজিও কর্মকর্তার বিরুদ্ধে রোহিঙ্গাদের উসকানির অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৯, ০৮:৩৭ পিএম

এনজিও কর্মকর্তার বিরুদ্ধে রোহিঙ্গাদের উসকানির অভিযোগ

হোছাইন বিন মামুন

টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের পুটিবনিয়া রোহিঙ্গা শরণার্থী শিবিরের আইওএম’র সহকারী ম্যানেজার হোছাইন বিন মামুনের বিরুদ্ধে রোহিঙ্গাদের উসকানি দেয়ার অভিযোগ উঠেছে। একই সঙ্গে তার বিরুদ্ধে রোহিঙ্গাদের সুবিধা দেয়ার জন্য স্থানীয়দের নানাভাবে হয়রানিসহ ব্যবসায়ীকে হত্যার হুমকি দেয়ারও অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে ১০ নভেম্বর টেকনাফ থানায় অভিযোগ দিয়েছেন পুটিবনিয়া রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন রইক্ষ্যং বাজারের ব্যবসায়ী ও বাজার কমিটির সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন।

সম্প্রতি রোহিঙ্গাদের মহাসবেশের কারণে ক্যাম্পের বাইরে তাদের অবাধ বিচরণের ওপর নিষেধাজ্ঞা বিদ্যমান রয়েছে। এরই ধারাবাহিকতায় পুটিবনিয়া ২২নং ক্যাম্পে স্থানীয় কতিপয় ব্যবসায়ী ক্যাম্প ইনচার্জের অনুমতি নিয়ে বিভিন্ন ধরণের পণ্য রোহিঙ্গা ক্যাম্পে সরবরাহ করে আসছিলেন। এতে বেশকিছু রোহিঙ্গা নেতা নাখোশ হয়ে ওঠেন।

তবে ব্যবসায়ীরা পণ্য সরবরাহ অব্যাহত রাখলে গত ৯ নভেম্বর হেলাল উদ্দিনকে প্রকাশ্যে হত্যার হুমকি দেন অভিযুক্ত মামুন। টেকনাফে ওমর ফারুকের মতো পরিণতি হবে বলেও স্মরণ করিয়ে দেয়া হয়।

হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মশিউর রহমান অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ক্যাম্পে পুলিশের ইনচার্জ এসআই নাজমুল হোসেন জানান, বিষয়টি নজরে এসেছে। খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। ক্যাম্প ইনচার্জ (সিআইসি) জাহাঙ্গীর আলম বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হবে।

জানতে চাইলে হোছাইন বিন মামুন বলেন, এ ব্যাপারে তিনি কিছুই জানেন না। তার বিরুদ্ধে আনা সব অভিযোগ ভিত্তিহীন। তবে ক্যাম্পে নিয়োজিত গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের সঙ্গে মামুনের গভীর সম্পর্ক আছে। যে কারণে রোহিঙ্গারা নিজ দেশে ফিরতে নারাজ। তাকে নজরদারি করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App