×

আন্তর্জাতিক

সিঙ্গাপুরে চুইংগাম খেলে জেল-জরিমানার আশঙ্কা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৯, ১০:৪৩ এএম

সিঙ্গাপুরে চুইংগাম খেলে জেল-জরিমানার আশঙ্কা!

বিশ্বে এমন অনেক অদ্ভুত খাবার রয়েছে যা চেখে বা চোখে দেখা তো দূরের কথা, নামও হয়তো আপনি শোনেননি কোনো দিন। এমন কিছু খাবার আছে যা এক দেশে জাতীয় খাবার হিসেবে নন্দিত হলেও অন্য দেশে নিষিদ্ধ। ভেড়ার হৃৎপিণ্ড, যকৃত এবং ফুসফুসের মিশেলে রান্নার পদটি স্কটল্যান্ডের জাতীয় খাবার! পেঁয়াজ, রসুন, ওট-মিল এবং নানা ধরনের মশলার সহযোগে ভেড়ার পাকস্থলির ভেতর সেই মিশ্রণ ভরে রান্না করা হয় এই অদ্ভুত খাবার, হাগিস। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে গেলে এই হাগিস মিলবে না মোটেও। কেননা, ভেড়ার ফুসফুসই নিষিদ্ধ সেখানে। আবার মার্কিন যুক্তরাষ্ট্রের চুইংগাম প্রীতির কথা কে না জানে! অথচ সিঙ্গাপুরে চুইংগাম খেলে আপনার শুধু জরিমানাই নয়, দুই বছরের জেলও হতে পারে! তাই সিঙ্গাপুর বেড়াতে গেলে ভুলেও চুইংগাম খাবেন না।

স্যামন মাছের কথা শুনেছে সবাই। প্রাকৃতিকভাবে বড় হওয়া স্যামন নিয়ে সমস্যা না থাকলেও ঘেরের মধ্যে চাষ করা স্যামন মাছ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে নিষিদ্ধ। পেঁপে এই উপমহাদেশেই বেশ জনপ্রিয় একটি ফল। পেটের অসুখ অথবা অন্য যে কোনো ব্যাধিতে ডাক্তাররা সচরাচর রোগীকে পেঁপে খেতে বলেন। কিন্তু জিন প্রযুক্তির মাধ্যমে তৈরি পেঁপে নিষিদ্ধ করেছে জাপান এবং দক্ষিণ কোরিয়া। পৃথিবীর শৌখিন খাবারের মধ্যে অন্যতম ক্যাভিয়ার, দামও আকাশছোঁয়া। মূলত নোনা জলের মাছের ডিম থেকেই তৈরি হয় এই খাবার। এদের মধ্যে সবচেয়ে দামি ক্যাভিয়ার তৈরি হয় বেলুগা মাছের ডিম থেকে। এদের আয়ু একশ বছর এবং ডিম পাড়তে সময় নেয় প্রায় ২৫ বছর।

খাবার তালিকায় ফ্যাটি লিভার সব সময়ই নিন্দনীয়। অথচ হাঁস ও রাজহাঁসের লিভার ফ্রান্সে বিশেষ জনপ্রিয় খাবার। স্থানীয় ভাষায় এর নাম ফোয়া-গ্রা। এসব পাখিকে জোর করে খাইয়ে তাদের লিভারে ফ্যাট জমানো হয়। ক্যালিফোর্নিয়া অবশ্য পাখিদের ওপর এ নিষ্ঠুরতার প্রতিবাদ জানিয়ে তা নিষিদ্ধ ঘোষণা করেছে। হাঙর নিয়ে কত শত গল্প রয়েছে, রয়েছে কত সিনেমাও। এই হাঙরের পাখনাও একদা জনপ্রিয় খাবার ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে। যদিও হাঙর বিপন্ন প্রাণীর তালিকায় অন্তর্ভুক্ত হলে যুক্তরাষ্ট্র সরকার আইন করে বন্ধ করেছে এর কেনাবেচা। র?্যাক্টোপামিন নামে এক ধরনের রাসায়নিক রয়েছে- যা গবাদি পশুর ওজন বাড়াতে সাহায্য করে। তবে অনেকে মনে করেন এই রাসায়নিক মানবদেহে হার্টের অসুখ বাঁধাতে পারে। ২০১৪ সালে আইন করে চীন, ইউরোপ এবং রাশিয়াসহ বিশে^র ১৬০টি দেশে এই রাসায়নিক নিষিদ্ধ করা হয়েছে। যদিও জাপান, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো এখনো র‌্যাক্টোপামিন নিষিদ্ধ করেনি।

জামাইকার জাতীয় ফল অ্যাকি নিষিদ্ধ হয়ে আছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ওরা বলছে, পাকা অবস্থায় এই ফল খেলে কোনো ক্ষতি নেই, কিন্তু কাঁচা অবস্থায় এই ফল কোনোভাবে খেয়ে নিলে বমি, নানা অসুখ এমনকি তা মৃত্যুরও কারণ হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App