×

আন্তর্জাতিক

বেলাভূমিতে সাদা বরফের ডিম এলো কোথা থেকে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০১৯, ১১:০৯ এএম

বেলাভূমিতে সাদা বরফের ডিম এলো কোথা থেকে?

অস্বাভাবিক এক আবহাওয়ার জেরে ফিনল্যান্ডের উপক‚ল বরাবর তৈরি হয়েছে ডিমের আকৃতির হাজার হাজার বরফপিণ্ড। ফিনল্যান্ড ও সুইডেনের মাঝে হাইলোটো নামের একটি দ্বীপে বরফের ডিমে আবৃত একটি সৈকতের দৃশ্য চোখে পড়েছে শখের ফটোগ্রাফার রিসতো মাতিলারা। বিশেষজ্ঞরা বলছেন, বিরল এক আবহাওয়ার প্রক্রিয়ায় বরফের ছোট ছোট কুচি যুক্ত হয়ে ডিমের আকার নিয়েছে। বাতাস এবং পানির ধাক্কায় বরফের কুচিগুলো একে আরেকটির সঙ্গে মিশে ডিমের আকার ধারণ করেছে। পাশের ওউলু শহরের বাসিন্দা রিসতো মাতিলা বলেন, এমন দৃশ্য তিনি জীবনেও দেখেননি।

তিনি বলেন, স্ত্রীকে সঙ্গে নিয়ে মারানেমি সৈকতে গিয়েছিলাম। রোদ ছিল কিন্তু তাপমাত্রা ছিল। হিমাঙ্কেরও এক ডিগ্রি নিচে। জোরে বাতাস বইছিল। তারপর অসামান্য এ দৃশ্য চোখে পড়ল। সৈকতজুড়ে ছড়িয়ে আছে বরফের কুচির ওপর সারি সারি বরফের ডিম। জলের গোড়া পর্যন্ত বিস্তৃত। প্রায় একশ ফুট জুড়ে হাজার হাজার বরফের ডিম পড়ে ছিল। সবচেয়ে ছোটটি ছিল ডিমের আকৃতির। সবচেয়ে বড়গুলো ছিল ফুটবলের সমান আকৃতির। তার মতে, ওই অঞ্চলে তিনি ২৫ বছর ধরে বসবাস করছেন কিন্তু কখনো এমনটা দেখেননি তিনি। ফটোগ্রাফার রিসতো মাতিলার সঙ্গে ছিল ক্যামেরা। ফলে বিরল ওই দৃশ্যের ছবি তুলতে পেরেছেন তিনি।

বিবিসির আবহাওয়াবিদ জর্জ গুডফেলো বলেন, সাগরে ঠাণ্ডার সঙ্গে সঙ্গে বাতাস বইলে এ ধরনের বরফের বল তৈরি হতে পারে। তিনি জানান, বরফের কুচিগুলো ঢেউয়ের ধাক্কায় একসঙ্গে মিশে বড় হতে থাকে তারপর ঠাণ্ডায় সাগরের পানি জমে সেগুলোর সঙ্গে যুক্ত হয়ে গোলার আকৃতি নেয়। এসব বরফের বল সাগরের পানির ধাক্কায় ক্রমান্বয়ে আরো মসৃণ হতে থাকে।

তিনি বলেন, তারপর ভাটায় পানি নেমে গেলে বরফের গোলাকৃতি ওই পিণ্ডগুলো সাগর তীরে পড়ে থাকে। অনেক সময় ঢেউয়ের ধাক্কায় সেগুলো তীরে চলে আসে। এর আগে রাশিয়া এবং শিকাগোর মিশিগান লেকে এ ধরনের বরফের ডিম দেখা গেছে। ২০১৬ সালে সাইবেরিয়ার নিদা এলাকার বাসিন্দারা সাগর তীরে ১১ মাইল জুড়ে বিস্তৃত বরফের বিরাট বিরাট বল দেখেছিলেন। এগুলোর কিছু ছিল টেনিস বলের আকৃতির। ছয় ফুট ব্যাসও ছিল সবচেয়ে বড়গুলোর কোনো কোনোটির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App