×

আন্তর্জাতিক

নিউইয়র্কে প্রবাসীদের সঙ্গে দুই সচিবের মতবিনিময়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০১৯, ০২:১৫ পিএম

নিউইয়র্কে প্রবাসীদের সঙ্গে দুই সচিবের মতবিনিময়

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে নিউইয়র্কে বসবাসরত প্রবাসীদের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশ সরকারের দুই সচিব। এতে বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি, প্রবাসীদের নিরাপত্তা, রেমিটেন্সের ওপর প্রণোদনাবৃদ্ধিসহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে। এনআরবি বিজনেস অ্যাসোসিয়েশন ইউএসএ স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসে এ মতবিনিময় সভার আয়োজন করে।

খাবার বাড়ি পালকি পার্টি হলে আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব ও সঞ্চালনা করেন সংগঠনটির সভাপতি ব্যবসায়ী জাকারিয়া চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য দেন এনআরবি বিজনেস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আযহারুল ইসলাম লিটন।

মিট এন্ড গ্রিট নামে ওই মতবিনিময় সভায় উপস্থিত ব্যবসায়ী, সাংবাদিক, সমাজকর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)-এর নির্বাহী চেয়ারম্যান (সচিব) মো. ফারুক হোসেন। এ সময় নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা ও বীর মুক্তিযোদ্ধা ও আমেরিকায় মূল ধারার রাজনীতিক নুরান নবী উপস্থিত ছিলেন।

বাণিজ্য সচিব ড. জাফর বলেন, সরকার প্রবাসী বিনিয়োগ বাড়াতে তাদের যাতে কোনো দাপ্তরিক ভোগান্তিতে পড়তে না হয় সেজন্য ওয়ান স্টপ সার্ভিস সুবিধা চালু করতে যাচ্ছে। বিনিয়োগকারীদেরও সম্ভব সব ধরনের সুযোগ সুবিধা দেয়া হবে। সচিব অঙ্গীকার করে বলেন, আমি আপনাদেরও কথা দিচ্ছি আমাদের কাছ থেকে সব ধরনের সহায়তা পাবেন। প্রয়োজনে আমি নিজে ভলেন্টিয়ার করবো।

প্রবাসী বিনিয়োগকারীদেও প্রতি বিনায়বনত আহ্বান জানিয়ে বাণিজ্য সচিব বলেন, যত উন্নত দেশ হোক সব সরকারের প্রশাসনযন্ত্রে কিছু অসুবিধা থাকে। আমাদেরও রয়েছে। তাই বলে আপনারা রাগ করে থাকবেন না। কারণ আপনারা বিদেশে আছেন। কিন্তু বাংলাদেশে আপনাদের শেকড় পোতা রয়েছে। মাটির টানে পূর্ব পুরুষদের ভালোবাসার টানে আপনারা আসুন বিনিয়োগ করুন। আমাদের বর্তমান সরকার সবচেয়ে বিনিয়োগ বান্ধব। আমি আমার সব অফিসারদের বলে দিয়েছি যে প্রবাসী বিনিয়োগকারীদের প্রতি কেমন আচরণ করতে হবে। তাদের কীভাবে সেবা দিতে হবে।

সচিব বলেন, উন্নত দেশ গড়ার জন্য যে ধরনের সরকার দরকার, রাজনৈতিক নেতৃত্ব দরকার তা এখন আছে। উন্নয়নশীল দেশ গড়ার পথে আমরা তৃতীয় ধাপে রয়েছি। আপনারা এলে আমাদের প্রথম ধাপে উঠে যেতে সহায়তা করবে।

ফারুক হোসেন বলেন, এই সরকার অনেক দিক থেকে তাৎপর্যপূর্ণ একটি সরকার। আমরা বুঝি আমাদের বর্তমান প্রধানমন্ত্রী রাষ্ট্র ও সরকার পরিচালনায় কতটা দক্ষ। কতটা চৌকস। আমরা আমলারা বুঝি একজন রাজনৈতিক নেতা ক্ষমতায় এলে তিনি প্রশাসন পরিচালনা কতটা বোঝেন। ফাইলের নোটে তিনি কি ভাষা ব্যবহার করেন।

ফারুক হোসেন আরো বলেন, প্রধানমন্ত্রী কয়েকদিন আগে একটি আইনের খসড়ায় একটি ধারা যোগ করেছেন। এটা সচরাচর হয় না। এটা আমাদের কাজ। এ থেকে বোঝা যায় তিনি সরকার পরিচালনায় কতটা দক্ষতা অর্জন করেছেন। কে কী করছে কোন সচিব কোন মন্ত্রীকে ভালো সহযোগিতা করছে, কে তা করছে না তা প্রধানমন্ত্রী খুব ভালো বুঝতে পারেন। ফলে আমরা এখন আর কোনো কাজে ফাঁক রাখতে পারি না। ফাঁকি দিতে পারি না। বলা যায় আমরা প্রধানমন্ত্রীর ভয়ে তটস্থ থাকি। এটা একটি দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাওয়ার একটা বড় লক্ষণ। কারণ একটি দেশের সরকার প্রধান যত দক্ষ হবেন সে দেশের প্রশাসনও তত দক্ষ হবে।

এনএসডিএ-এর নির্বাহী চেয়ারম্যান বলেন, এখন সেই সুবর্ণ সময়। তাই এই সময়কে কাজে লাগাতে হবে। এজন্য বিদেশে আপনারা যারা বসবাস করছেন আপনারা আপনাদেও বিনিয়োগ নিয়ে আসুন, দক্ষতা নিয়ে আসুন, পরামর্শ নিয়ে আসুন। দেশের পাশে দাড়ান। সরকারের পাশে দাঁড়ান। তাহলে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তা কেউ রুখতে পারবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App