পশ্চিমবঙ্গে আছড়ে পড়েছে বুলবুল, নিহত ২

আগের সংবাদ

আঘাত হেনেছে ‘বুলবুল’

পরের সংবাদ

শক্তি খুইয়ে সুন্দরবন অতিক্রম করছে ‘বুলবুল’

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১০, ২০১৯ , ১২:৫২ পূর্বাহ্ণ | আপডেট: নভেম্বর ১০, ২০১৯, ১২:৫২ পূর্বাহ্ণ

Avatar

পশ্চিমবঙ্গের স্থলভাগে আঘাত হানার পরই শক্তি খুইয়ে কিছুটা দুর্বল হয়ে পড়েছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। একই সঙ্গে গতিও কিছুটা কমে আসছে। শনিবার (৯ নভেম্বর) রাত নয়টার দিকে পশ্চিমবঙ্গ-খুলনা (সুন্দরবন) উপকূল অতিক্রম করতে শুরু করে। উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার সময় এর গতি ঘণ্টায় ১২ থেকে ৮ কিলোমিটারে নেমে আসে।

রাত ১১টায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিনে (২৭ নম্বর) এসব তথ্য জানানো হয়েছে। তথ্যমতে, রাত ৯টায় ঘূর্ণিঝড়ের অগ্রভাগ সুন্দরবনের ডেল্টা কোস্ট অতিক্রম করার সময় এর ব্যাস ছিল ১০০ কিলোমিটারের মতো। আট কিলোমিটার বেগে অগ্রসর হতে থাকলে ঘূর্ণিঝড়ের কেন্দ্র শেষরাত নাগাদ বাংলাদেশে পুরোপুরিভাবে ঢুকে যাবে।

ঘূর্ণিঝড়টি রাত ১১টার দিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণপশ্চিম এলাকায় (২১.৪ উত্তর অক্ষাংশ এবং ৮৮.৩ পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছিল। তবে এটা ক্রমশই উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাচ্ছে। স্থলভাগের ওপর দিয়ে যেতে যেতে এর বেগ ও শক্তি কমতে থাকবে।

এর আগে পশ্চিমবঙ্গে স্থলেভাগে ঢুকেই তাণ্ডব চালাতে থাকে বুলবুল। প্রবল বৃষ্টিতে লণ্ডভণ্ড হয়ে পড়ে ওপার বাঙলার বকখালি, সাগরদ্বীপ, কাকদ্বীপ এলাকা। ক্ষতিগ্রস্ত এলাকা থেকে বহু মানুষকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে দুজন প্রাণ হারিয়েছে।