কমলাপুরে ট্রেনে কাটা পড়ে নিহত এক, আহত দুই 

আগের সংবাদ

ভারতের দুর্বলতা কাজে লাগাতে চান টাইগার কোচ

পরের সংবাদ

নারীর ক্ষমতায়নের মূল কান্ডারি শেখ হাসিনা: স্পিকার

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৯, ২০১৯ , ৯:২৩ অপরাহ্ণ

বাংলাদেশে নারীর ক্ষমতায়নের মূল কান্ডারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় নারীদের অংশগ্রহণকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক এবং তাঁরই নির্দেশনায় এ ধরণের উদ্যোগ বাস্তবায়ন সম্ভব হচ্ছে বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
শনিবার (৯ নভেম্বর) রাজধানীর মিরপুরস্থ শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ‘বাংলাদেশ ভলিবল ফেডারেশন’-এর উদ্যোগে “বঙ্গমাতা এশিয়ান সিনিয়র উইমেন্স সেন্ট্রাল জোন ভলিবল চ্যাম্পিয়নশিপ ২০১৯”-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন তিনি। এসময় তিনি অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনকালে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপিকে সম্মাননা স্মারক প্রদান করেন।
প্রথমবারের মত নারীদের নিয়ে এমন একটি প্রতিযোগিতাপূর্ণ টুর্নামেন্ট আয়োজনের জন্য স্পিকারআয়োজকদের ধন্যবাদ জানান। কোন্ দল জয়ী হল বা হল না সেটি বড় কথা নয়, অংশগ্রহণের জন্য তিনি বাংলাদেশ, আফগানিস্তান, কিরগিজস্তান, মালদ্বীপ ও নেপালসহ পাঁচটি নারী দলকেই আন্তরিক অভিনন্দন ও সাধুবাদ জানান। ফুটবল ও ক্রিকেটের মত ভলিবলেও নারীরা তাদের কৃতিত্বের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে পারবে এবং এমন সৃজনশীল ও প্রতিযোগিতাপূর্ণ টুর্নামেন্ট নারীসমাজকে খেলাধুলার প্রতি আরো অনুপ্রাণিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
তিনি বলেন, নারীদেরকে খেলাধুলার প্রতি উৎসাহিত করতে সুযোগ-সুবিধা সম্প্রসারণ করতে হবে যাতে করে তারা কৃতিত্বের স্বাক্ষর রাখতে পারে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের মেয়েরা আজ খেলাধুলায় অংশগ্রহণ করছে যা বিশ্বের নিকট অনুকরণীয় দৃষ্টান্ত।বাংলাদেশ স্বাধীন হওয়ার পেছনে বঙ্গমাতার অবদানকে এ ধরণের আয়োজনের মাধ্যমে সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সংসদ সদস্য আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লা ও টুর্নামেন্ট স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান মোঃ ইউনুস বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, অত্র এলাকার কাউন্সিলর, বাংলাদেশ ভলিবল ফেডারেশন এক্সিকিউটিভ কমিটির সদস্যসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।