নদী রক্ষায় যত চ্যালেঞ্জ

আগের সংবাদ

নারীরা কেন পুরুষদের চাইতে বেশি বাঁচে?

পরের সংবাদ

ঘুর্ণিঝড়ের মুখ সুন্দরবনের দিকে, ১০ নম্বর মহাবিপদ সংকেত

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৯, ২০১৯ , ১১:৪০ পূর্বাহ্ণ | আপডেট: নভেম্বর ৯, ২০১৯, ১২:৪৪ অপরাহ্ণ

Avatar

শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যায় দক্ষীন পশ্চিমাঞ্চলের দিক দিয়ে খুলনার সুন্দরবনে আঘাত হানতে পারে ঘুর্ণিঝড় ‘বুলবুল’। যার গতিবেগ থাকবে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ঘুর্নিঝরের প্রভাবে পাঁচ থেকে সাত ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাস তৈরি হবে। জলোচ্ছ্বাসের কারনে আসেপাশের এলাকা প্লাবিত হতে পারে।

ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরাসহ মংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখানো হয়েছে।

ঘুর্ণিঝড়ের সময় ও পরে উদ্ধারকাজসহ যে কোন সহায়তায় জন্য প্রস্তুত রয়েছে কোস্ট গার্ড। যে কোন তথ্যের জন্য কন্ট্রোল সেল নম্বরে যোগাযোগের জন্য বলা হয়েছে। যোগাযোগের নম্বর:

  • খুলনা বিভাগ: ০১৭৬৬৬৯০৪০১,
  • বরিশাল বিভাগ: ০১৭৬৬৬৯০৬২,
  • চট্রগ্রাম বিভাগ: ০১৭৬৬৬৯০১৭১,
  • অতিরিক্ত: ০১৭৬৬৬৯০০৪৯,

এছাড়াও বিআইডব্লিঊটিএ প্রধান দপ্তরে নিয়ন্ত্রন কক্ষ স্থাপন করা হয়েছে, যার নম্বর: ০১৯৫৮৬৫৮২১৩।

ওদিকে শুক্রবার থেকেই বিভিন্ন সতর্কতামূলক প্রচারণার অংশ হিসেবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের পক্ষ থেকে মুঠোবার্তার মাধ্যমে জানানো হয়, ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। এটি আমাদের উপকূলীয় অঞ্চলে আঘাত হানবে। সকলেই নিরাপদ আশ্রয়ে থাকুন ও সতর্ক হোন। ঘূর্ণিঝড় বুলবুল থেকে নিজের ও পরিবারের জীবন/সম্পদ রক্ষার জন্য বিপদ সংকেতের এলাকার জনগণ শনিবার (০৯ নভেম্বর) দুপুর ২ টার মধ্যে নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিন।

ভিডিও দেখুন: