গলায় ফাঁস দিয়ে দশম শ্রেণির ছাত্রের আত্মহত্যা

আগের সংবাদ

সেন্টমার্টিনে আটকা পড়েছেন দেড় হাজার পর্যটক

পরের সংবাদ

মুজিববর্ষে ক্রীড়াঙ্গনে আয়োজন

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৮, ২০১৯ , ২:০৭ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৮, ২০১৯, ২:০৭ অপরাহ্ণ

Avatar

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী নানা কর্মসূচির আয়োজনের পরিকল্পনা তৈরি করছে বাংলাদেশ সরকার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত ‘মুজিববর্ষ’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছেন। যেহেতু আমাদের বঙ্গবন্ধু পরিবার সব সময় খেলাধুলার সঙ্গে জড়িত ছিলেন তাই মুজিববর্ষে আন্তর্জাতিক খেলাধুলায় ব্যাপক আয়োজন করা হবে। দেশের বেশ কয়েকটি ক্রীড়া ফেডারেশন জাতির পিতার নামে টুর্নামেন্ট আয়োজন করবে। এমনকি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ও ৩০৬ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে খেলাধুলার নানা কর্মসূচি পালনের পরিকল্পনা নিয়েছে। স্থানীয় ও আন্তর্জাতিক মিলিয়ে ৯০টির বেশি আয়োজন থাকছে বছরব্যাপী। এর মধ্যে ৪০টির মতো আন্তর্জাতিক আয়োজন। সবচেয়ে বেশি তিনটি আন্তর্জাতিক আয়োজন থাকছে ফুটবলে। জাতির পিতার নামে তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করবে বাফুফে।

ক্রিকেটে থাকছে দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। দুটিই হবে এশিয়ার বিপক্ষে খেলবে বিশ্ব একাদশ। ফুটবল ও ক্রিকেটের সঙ্গে পাল্লা দিয়ে দুটি করে আন্তর্জাতিক আয়োজন থাকছে দাবা, বাস্কেটবল ও কুস্তি ফেডারেশনও। দাবা দুটি গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট আয়োজন করবে বঙ্গবন্ধুর নামে। একটি ঢাকায়, আরেকটি চট্টগ্রামে। বাংলাদেশ হকি ফেডারেশন প্রথমবারের মতো এশিয়া অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে যাচ্ছে। আগামী বছর জুনে মওলানা ভাসানী স্টেডিয়ামে হবে ১২ জাতির এই টুর্নামেন্ট। এশিয়ার এই টুর্নামেন্ট জাতির জনকের নামে আয়োজন করতে এশিয়ান হকি ফেডারেশনের কাছ থেকে স্বত্ব কিনেছে বাংলাদেশ হকি ফেডারেশন।

বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন জাতির পিতার নামে আয়োজন করবে সাফ অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ ভলিবল ফেডারেশন আগামী বছর মার্চে বঙ্গবন্ধুর নামে আয়োজন করবে আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্ট, রোলার স্কেটিং ফেডারেশন আয়োজন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক রোলবল গোল্ডকাপ, আগামী বছর ডিসেম্বরে বঙ্গবন্ধু ওপেন আন্তর্জাতিক ব্যাডমিন্টন আয়োজন করবে বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশন, হ্যান্ডবল ফেডারেশন জুলাইয়ে আয়োজন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক হ্যান্ডবল টুর্নামেন্ট।

শুটিং ফেডারেশন আগামী বছর জুনে আয়োজন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক এয়ারগান চ্যাম্পিয়নশিপ, সাঁতার ফেডারেশন আয়োজন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক জুনিয়র সাঁতার প্রতিযোগিতা, আরচারি ফেডারেশনের সূচিতে আছে ২০২১ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক আরচারি চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশন দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করবে মুজিববর্ষে।

এ ছাড়াও হাত গুটিয়ে বসে নেই অন্য ফেডারেশন। জিমন্যাস্টিকস, রোইং, বক্সিং, কারাতে এবং ভারোত্তোলন ফেডারেশনও একটি করে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করবে বঙ্গবন্ধুর নামে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা