বাসচাপায় অটোরিকশার ৭ যাত্রী নিহত, বিক্ষোভ

আগের সংবাদ

প্রতিটা শিক্ষা প্রতিষ্ঠানে কারাতে প্রশিক্ষক থাকবেন

পরের সংবাদ

ছুটির সকালে শিশুদের পদচারণায় মুখর লিট ফেস্ট

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৮, ২০১৯ , ৫:৩২ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৮, ২০১৯, ৫:৩২ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

সকাল থেকেই মেঘলা আকাশ। সকালে বাংলা একাডেমি লন চত্বরে আধ্যাত্মিক সুরের মূর্ছনা ছড়িয়ে শুরু হলো ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় সকাল। শুক্রবার (৮ নভেম্বর) বাংলা একাডেমির বর্ধমান হাউসের সামনে লন চত্বরে আধ্যাত্মিক সুরের বাণী তুলে ধরেন ধর্মীয় সংগীত দল। ছুটির দিন হওয়ায় দিনের প্রথমভাগে শিশুদের পদচারণায় মুখর হয়ে উঠেছে বাংলা একাডেমি প্রাঙ্গণ। বাতাস মুখর করে তুলেছে গানের সুর।

শুক্রবার (৮ নভেম্বর) শুরুতেই একাডেমির নজরুল মঞ্চে গিয়ে দেখা গেলো শিশুদের হৈচৈ। ‘ওয়ার্ল্ড অব ফ্যান্টাসি’ শিরোনামের এ আয়োজনে বিশ্বের নানান শহরে শিশুদের বিনোদনের ভিন্ন ভিন্ন মাধ্যমগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হচ্ছিল ওখানে। পাশাপাশি সেখানে শিশুদের বিভিন্ন ধরনের পেপার কাটিং ও ছবি আঁকা শেখানো হচ্ছিল।

বাংলা একাডেমিতে লিট ফেস্ট এ প্লানে দেশীয় বিদেশী দর্শনার্থীরা।

অপরদিকে শিশুদের দলে দলে বিভিন্ন বইয়ের স্টলে ঘুরে বেড়াতে দেখা যায়। সেখানে তারা খোঁজ নিচ্ছিল পছন্দের বই। পরিচিত হচ্ছে বিশ্ব সাহিত্যের সঙ্গে। অন্যদিকে সকালে বর্ধমান হাউজের সামনের প্রাঙ্গনে খ্রিস্টীয় ভাবধারার সঙ্গীত পরিবেশন করে ব্যান্ড ‘সঙ্গীত দল’। শুক্রবার দিনব্যাপী লিট ফেস্টে শিশুদের বিভিন্ন আয়োজনসহ ছিল বিশ্বনন্দিত লেখক, শিল্পীদের পর্ব। সেগুলোতে আলোচিত হয় সাহিত্যসহ বর্তমান বিশ্ব ও বিজ্ঞানের বিভিন্ন বিষয় আশয়।

আজ উৎসবের দ্বিতীয় দিনের বিশেষ আকর্ষণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: আ ডটার্স টেল’। ৯ নভেম্বর পর্যন্ত এ উৎসব প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।