শিশু-কিশোদের উৎসবে মুখর ডিআরইউ

আগের সংবাদ

বিদেশিদের নজরদারির মধ্যে আনা অত্যন্ত জরুরি

পরের সংবাদ

এবার চীনে দেখা গেল ‘মানুষমুখো’ মাছ

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৮, ২০১৯ , ৮:৩৬ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৮, ২০১৯, ৮:৫৬ অপরাহ্ণ

Avatar

দক্ষিণ চীনের পর্যটন অঞ্চল কুমিং প্রদেশে সন্ধান পাওয়া গেছে অদ্ভুত ‘মানবমুখ’ মাছের। যা দেখে ভরকে গেছেন অনেকেই। সেটা আসলেই মাছ, না অন্য কিছু তা নিয়ে চলছে নানা জল্পনা। বৃহস্পতিবার (৭ নভেম্বর) কুমিং প্রদেশের মিয়াও গ্রামের একটি পুকুরে অদ্ভুত আকৃতির মাছটি দেখতে পান এক নারী পর্যটক। সঙ্গে সঙ্গে তিনি সে দৃশ্যের ভিডিও ধারন করেন। এরপর সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

পনের সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, মাছটির মাথার অংশ ঠিক মানুষের আকৃতির। মানুষের মতোই মুখ, নাক, দুটো চোখ। অবিশ্বাস্য ওই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে তা আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে পরিণত হয়।

শুক্রবার (৮ নভেম্বর) ডেইলি মেইলে ভিডিওটিসহ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, মানবমুণ্ড বিশিষ্ট মাছের অস্তিত্ব নিয়ে নানা আলোচনা থাকলেও এদের খুঁজে পাওয়া খুবই দুষ্কর ছিল। এর আগে তাইওয়ান ও যুক্তরাজ্যে এরকম আকৃতির মাছের খবর জানা গিয়েছিল।

খবরে বলা হয়েছে, এর আগে ২০১০ সালে চাষের জন্য একটি মাছ কিনেছিলেন যুক্তরাজ্যের ডাগেনহামের ৪৪ বছর বয়সী কসাই ব্রিনডান। কয়েক মাস পরে দেখতে পান মাছটির উপরের অংশ মানুষের মাথার আকৃতি নিচ্ছে। পাশ থেকে দেখতে মাছের মতো মনে হলেও এর মাথা ঠিক মানুষের মাথার মতো। হতবাক হয়ে যাওয়া ব্রিনডান বলেছিলেন, এটা ছিল খুবই বিস্ময়কর। মাছটির দুটো চোখ, নাক আর মুখ দেখা যাচ্ছিল।

এর পরের বছর ২০১১ সালেও এমনটা দেখা গিয়েছিল তাইওয়ানের উত্তর-পূর্বাঞ্চলের আবাসিক এলাকার। সেখানকার একটি পুকুরে মানুষের মুখের আদলে সাদাকালে রঙের একটি মাছে দেখা মিলেছিল।