×

জাতীয়

সরকারি আইনি সহায়তা পেয়েছেন ৪ লাখ ৫৮ হাজার ৫৬ জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৯, ০৬:০২ পিএম

গত ২০০৯ সালের সেপ্টেম্বর হতে ২০১৯ সাল পর্যন্ত নারী-পুরুষ ও শিশুসহ সর্বমোট ৪ লাখ ৫৮ হাজার ৫৬ জন বিচারপ্রার্থীকে সরকারিভাবে আইনি সহায়তা প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক ।

বৃহস্পতিবার (৭ নভেম্বর)) সংসদে মোরশেদ আলমের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। এর আগে সংসদ সদস্য মঈনউদ্দীন খান বাদলের ‍মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব আনার পর তাকে নিয়ে আলোচনার পর সংসদ মুলতিব করা হয়।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আর্থিক অসচ্ছলতা, সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচারপ্রার্থীকে অসমর্থ জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিত কল্পে তাদেরকে আইনগত সহায়তা প্রদানের উদ্দেশ্যে সরকার ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন- ২০০০’ প্রণয়ন করে।

মন্ত্রী বলেন, এই আইনের আওতায় সরকার জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা করে এবং দরিদ্র অসহায় মানুষের আইনের আশ্রয় লাভ ও আইনি কাঠামোর প্রবেশাধিকার নিশ্চিত করার উদ্দেশ্যে এ সংস্থার অধীনে প্রত্যেক জেলা জজ আদালত প্রাঙ্গণে জেলা লিগ্যাল এইড অফিস প্রতিষ্ঠা করা হয়েছে। দেশের সর্বোচ্চ আদালতে আইনি সেবা প্রাপ্তি নিশ্চিত করার জন্য স্থাপন করা হয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস।

এ ছাড়া উপজেলা পর্যায়েও এবং ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়েছে। চৌকি আদালত গঠিত হয়েছে বিশেষ কমিটি। সরকার জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার তত্ত্বাবধানে এসব কমিটির অফিসের মাধ্যমে দরিদ্র সুবিধাবঞ্চিত ও বিচারপতি অসমর্থ প্রান্তিক পর্যায়ের বিচারপ্রার্থী ও শ্রমজীবী জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App